নাক ডাকার সমস্যায় উপকার পাবেন এই ঘরোয়া উপায়ে!

নাক ডাকার সমস্যায় উপকার পাবেন এই ঘরোয়া উপায়ে!

আপনি কি রাতের পর রাত ঘুমোতে পারছেন না! আপনার জীবনসঙ্গীর ‘নাসিকা গর্জন’ কি আপনার রাতের ঘুম কেড়ে নিচ্ছে!
হ্যাঁ। তবে অবশ্যই জেনে নিন কি করলে খুব সহজেই সমস্যার সমাধান হবে। নাক ডাকার সমস্যা আজকাল ঘরে ঘরেই। পাশে শুয়ে মানুষ টিকে বড্ড ইরিটেট্ করে। বিভিন্ন গবেষণার রিপোর্টে জানা গিয়েছে শতকরা ৪০ শতাংশ পুরুষ এবং ২০ শতাংশ মহিলাই ঘুমের মধ্যে নাক ডেকে থাকেন। এই প্রবণতা মাঝবয়সীদের মধ্যে বেশি লক্ষ্য করা গেছে।  আপাত দৃষ্টিতে এই সমস্যা খুব সাধারণ মনে হলেও স্বাস্থের পক্ষে নাক ডাকার সমস্যা প্রচন্ড ক্ষতিকর এবং ভয়ানক।

নাক ডাকা বা স্লিপিং ডিসঅর্ডারের এই সমস্যায় হৃদপিণ্ডের ডান এবং বাঁ দিকের ভেন্ট্রিকুলারের মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়, জার্মানির মিউনিক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গিয়েছে। তবে এই সমস্য সমাধানের জন্য চিকিৎসা রয়েছে। তবে ঘরোয়া কিছু টোটকায় এবং খুব সুস্বাদু উপায়ে এই প্রবলেম সলভ করা সম্ভব।  চলুন জেনে নিই সহজ টোটকা গুলো।

আপেল এবং গাজরের রস। শুনতে একেবারে সিম্পল মনে হলেও এই জুস খুব গুণ রয়েছে। প্রথমে ২টি আপেল ভালো করে ধুয়ে ছোটো ছোটো করে কেটে নিয়ে ভালো মতো পেষ্ট অথবা ব্লেন্ড করে নিন। তারপর একটি পাতিলেবুর এক চতুর্থাংশ কেটে নিন। তার রস চিপে এক চামচ লেবুর রস এতে দিয়ে দিন। এরপর এক চামচ আদা কুচিয়ে দিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন।
এর সাথে কিছুটা জল দিয়ে বেশ ভাল করে মিশ্রণটি মিশিয়ে ছেঁকে জুস বানিয়ে নিন। এই জুস নিয়মিত পান করতে পারলে নাক ডাকার সমস্যা খুব তাড়াতাড়ি কমে যাবে। এই জুস শ্বাসনালী কিছুটা চওড়া করবে। শ্বাসনালীর মিউকাস দ্রুত নিঃসরণের ক্ষমতা বাড়িয়ে নাক ডাকা সমস্যা কমাতে সাহায্য করবে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন