কেন্দ্রের সমীক্ষায় নোংরা শহরের মধ্যে কলকাতা কত নাম্বারে? জানলে অবাক হবেন

কেন্দ্রের সমীক্ষায় নোংরা শহরের মধ্যে কলকাতা কত নাম্বারে
ছবিঃ সংগৃহীত

এমনিতেই শহর কলকাতা সহ গোটা রাজ্যের বিভিন্ন প্রান্তকে একেবারে ঢেলে সাজাতে উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তাই তো মসনদে বসার পর কলকাতার বিভিন্ন প্রান্তে যেমন বিশ্ববাংলা সরণি থেকে বিশ্ব বাংলা গেট তৈরি করা হয়েছে ঠিক তেমনই সৌন্দর্যায়নের দিকে নজর দিয়ে ত্রিফলা বাতি, রাস্তাঘাট পরিষ্কার পরিচ্ছন্ন এসবের উপরেও নজর দেওয়া হয়েছে,

অথচ কেন্দ্রের সমীক্ষায় সব থেকে পরিষ্কার শহরের তকমা পেল না কলকাতা, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দশটি জনসংখ্যাবহুল শহর নিয়ে যে সমীক্ষা চালানো হয়েছিল তাতে সবথেকে অপরিচ্ছন্ন শহরের নাম উঠে এসেছে আর তা হল কলকাতা। এবং সব থেকে পরিষ্কার শহরের তকমা পেয়েছে ইন্দোর।

অথচ যে কলকাতাকে ঢেলে সাজানোর জন্য রাজ্য সরকার এত তত্পরতা দেখিয়েছে, নির্দিষ্ট সময় অন্তর রাস্তাঘাটের রেলিং রং করা থেকে শুরু করে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হচ্ছে তা সত্ত্বেও কেন পরিচ্ছন্ন শহরের তালিকায় স্থান পেল না কলকাতা? এর পিছনে রাজনৈতিক যুক্তিকে বড় করে দেখছেন অনেকেই।

যেহেতু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সরকারের বিভিন্ন আইনের বিরোধিতায় পথে নেমেছেন তাই রাজনৈতিক টানাপড়েনের জন্য এমন করা হয়েছে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। তবে কেন্দ্রের সমীক্ষায় সব থেকে পরিষ্কার শহরের দৌড়ে এগিয়ে রয়েছে ইন্দোর, দ্বিতীয় স্থানে ভোপাল ও রাজকোট, তৃতীয় স্থানে সুরাত এবং চতুর্থ স্থানে রয়েছে মুম্বই।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন