GST আদায়ের বৃদ্ধির হারে এগিয়ে কোন রাজ্য দেখুন

এবার জি এস্টি আদায় বেশী হয়েছে, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে জি এস টি আদায় বেশী হয়েছে। ২০১৮ সালে যেমন জি এসটি আদায় হয়েছিল ৯৭,২৭৬ কোটি। কিন্তু এবার ১ লক্ষ কোটি টাকার উপড়ে রাজস্ব আদায় হয়ে গেছে। কিন্তু সারা দেশের মধ্যে যদি দেখা যায় জি এসটির আদায়ের পরিমাণ সব থেকে কোথায় বেশী, তাহলে চোখে পরবে উত্তর পূর্ব ভারত।

যার মধ্যে সবার আগে এগিয়ে অরুণা চল প্রদেশ। ২০১৯ এর জি এস টি আদায়ের সমীক্ষায় দেখা গেছে সব থেকে উত্তর পূর্বের রাজ্য গুলোতে জি এসটি আদায়ের পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে। নাগাল্যান্ডে ৮৮% বৃদ্ধি পেয়েছে, অরুণাচল প্রদেশে বৃদ্ধি পেয়েছে ১২৪%, মণিপুরে বৃদ্ধি পেয়েছে ৬৪ %, মিজোরামে বৃদ্ধি পেয়েছে ৬০%। এদিকে ত্রিপুরা, মেঘালয়ে ও সিকিমে বৃদ্ধি পেয়েছে ২৪%, ২৪%, ৪৩%।

এবারের সমীক্ষায় ধরা পড়েছে পোণ্য ও পরিষেবার দিক থেকে জি এসটি আদায়ের পরিমাণ হল ১,০৩,৪৯২ কোটি টাকা। এর মধ্যে ভাগে ভাগে কিছু আলাদা আলাদা জি এস টি আছে। সেটা হল সি জি এসটি হল ১৯,৯৬২ কোটি, এস জিএস টি হল ২৬,৭৯২ কোটি, আই জি এসটি হল ৪৮,০৯৯ কোটি।

আর শেষে আছে সেস, সেখানে আদায় হয়েছে ৮,৩১১ কোটি। এবার যদি এই জি এস টি আদায়ের পরিমাণ ২০১৮ সালের সাথে তুলনা করে দেখা যায় তাহলে দেখা যাবে ১৬% বৃদ্ধি পেয়েছে ২০১৯ সালে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন