সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের বড়সড় সাফল্য!

2016 সালে সেফ ড্রাইভ, সেভ লাইফ প্রকল্পের সূচনা করা হয়েছিল। বিভিন্ন জেলা জুড়ে পুলিশের তত্ত্বাবধানে এই প্রকল্পের প্রচার চালানো হয়েছে গত কয়েক বছর ধরেই। দুর্ঘটনা কমাতে আসতে বাইক চালানো কিংবা মাথায় হেলমেট পড়া এ সবই ছিল এই প্রকল্পের কর্মসূচির অন্যতম বিষয়।

তবে সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের জন্য গত বছর পথ দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরল কলকাতা পুলিশ, কলকাতা পুলিশের পরিসংখ্যান অনুযায়ী 2016-19 এর মধ্যে গত বছরে পথ দুর্ঘটনার সংখ্যা কমে দাঁড়িয়েছে 267 তে।

যে পরিসংখ্যান তথ্য তুলে ধরা হয়েছে সেই অনুযায়ী 2016 সালে পথ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন 407 জন এবং তার পরবর্তী দুই বছরেও সংখ্যাটা মোটামুটি ছিল তবে 2019 এই যে সংখ্যা দাঁড়িয়েছে তা একেবারেই নিম্নমুখী বলে জানিয়েছে কলকাতা পুলিশ।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

তবে পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ছাড়াও এমন অনেক ঘটনা অর্থাত্ মৃত্যু হয়নি অথচ গুরুতর জখম হয়েছেন সেই সংখ্যাও তুলনামূলকভাবে অনেকটাই কমে দাঁড়িয়েছে বলে পরিসংখ্যান তথ্য অনুযায়ী খবর। 2019 সালে সে রকম ঘটনার সংখ্যা কমে গিয়ে 2 হাজার বারো জনের দাঁড়িয়েছে যেখানে মাত্র তিন বছর আগে অর্থাত্ 2016 সালে সংখ্যাটা ছিল 3 হাজার একশো বিরাশি জন।

তবে এ ভাবে পরিসংখ্যান তথ্য তুলে ধরে দুর্ঘটনার পরিমাণ বেড়ে যাওয়ার পিছনে কলকাতা পুলিশের প্রচার তল্লাশি এসবই বড় করে দেখা হচ্ছে।