নতুন বছরের শুরুতেই কৃষকদের বড়সড় উপহার মোদী সরকারের, বাদ বাংলা

এবার নতুন চমক মোদী সরকারের। এবার নতুন বছরে কৃষকদের উপহার দিতে চলেছে মোদী সরকার। আজ থেকে মানে ২ জানুয়ারি থেকে কোটি কোটি কৃষক প্রধানমন্ত্রী প্রকল্পের আওতায় এসেছে সুবিধা পাবেন।
আর কর্ণাটকের টুমকুর থেকে ঘোষণা করা হবে যে দেশের ৬ কোটি কৃষকদের এই সুবিধা দেওয়া হবে।

তার জন্য ১২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে গত ডিসেম্বরের টাকা কৃষকেরা এখনও পায় নি। তাই এবার নতুন বছরের উপহার হিসেবে সেই টাকা তাদের দেওয়া হবে । ২০০০ টাকা করে তাদের মাথা পিছু দেওয়া হবে।

এখানে ৬ কোটি কৃষকদের কথা বলা হলেও,পরে তাদের আধার সংগ্রহ করে দেখা গেছে এই প্রকল্পের দ্বারা উপকৃত হবেন ১৪ কোটি কৃষক। ২৯ তারিখে ৯.২ কোটি কৃষকের তথ্য সংগ্রহ করা হয়েছে। এদিকে প্রায় সব রাজ্যের কৃষকদের তথ্য সংগ্রহ করা গেছে,কিন্তু পশ্চিম বঙ্গের কৃষকদের তথ্য সংগ্রহ করা যায় নি।

কারণ মমতা ব্যানার্জি তার রাজ্যের কৃষকদের তথ্য দিতে অস্বীকার করেছে। উত্তর প্রদেশের ২ কোটি ৪০ লক্ষের মধ্যে ২ কোটি কৃষকের তথ্য সংগ্রহ করা গেছে আপাতত। এই নিয়ে একটি রিপোর্টে ধরা পরেছে, গত বছর সরকার ৭.৬২ কোটি কৃষকদের ৩৫,৯৬৬.৬৬ কোটি টাকা দিয়েছে, তারপরে বাকি কৃষকদের তিন কিস্তিতে টাকা দেওয়া হয়েছে।

এখন দিনের শেষে হিসেব করলে দেখা যাবে কেন্দ্র মোট ৬ হাজার কোটি টাকা ২০১৯ সালে কৃষকদের দিয়েছে। ২০১৯ সালে পিযূস গোয়েল যখন অর্থমন্ত্রী ছিল, তখন একটি সিদ্ধান্ত নেওয়া হয় যে যেসব কৃষকদের ২ হেক্টরের কম জমি আছে তাদের বছরে তিন কিস্তিতে ৬০০০ করে টাকা দেওয়া হবে। আর এটা দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরেই সিদ্ধান্ত নেওয়া হয়।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন