২০২০ সালের মোট স্কুল ছুটি কত দিন? রইলো পূর্ণাঙ্গ তালিকা

ছবিঃ সংগৃহীত

নতুন বছর শুরু, আর তারফলেই সব এবার নতুন করে শুরু হল। এবার স্কুল ছুটির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। অবশ্য এটা প্রকাশ করা হয় গত মাসে। এবার নতুন বছরে দেখে নেওয়া যাক সেই তালিকা।  গতকাল বুধবার ১ লা জানুয়ারি ছিল বন্ধ, এরপরে স্বামী বিবেকানন্দের জন্মদিন ১২ জানুয়ারি, তারপরেই ২৩ হল নেতাজীর জন্মদিন, আর মাসের শেষে প্রজাতন্ত্র দিবস ২৬ জানুয়ারি ও ৩০, ৩১ জানুয়ারি সরস্বতী পূজা।

এরপরে একেবারে পরের মাসে। ২১ ফেব্রুয়ারি শিব রাত্রী, ৯ মার্চ দোল যাত্রা, ১০মার্চ হোলি। এরপরে ১৪ এপ্রিল মঙ্গলবার হল বাংলা নববর্ষ আর সাথে বি আর আম্বেদকরের জন্মদিন। এরপরে মে মাসে ছুটি হল ১, ৭, ৮ তারিখ। প্রথমটা শ্রমিক দিবস, বুদ্ধ পূর্ণিমা ও শেষেরটা রবীন্দ্রনাথের জন্মদিন।

কিন্তু মে মাসে এর সাথে টানা বন্ধও রয়েছে ১৩ দিনের। ২৩ মে থেকে ২৭ জুন। গ্রীষ্মের ছুটি। এরমধ্যেই কিছু ছুটি পরেছে এবার যা আলাদা করেও দেওয়া হয়। এরপরে জুলাই মাসে কোনো ছুটি নেই। আগষ্টের আছে মোট ৪ দিনের ছুটি। ১,১১,১৫,৩০ আগষ্ট। এই চারদিন বন্ধ থাকবে আগষ্টে। প্রথমটা ইদুজ্জোহা, জন্মাষ্টমী, স্বাধীনতা দিবস ও মহরম তবে এটা রবিবার পরেছে।

এরপরেই পরে যাচ্ছে পুজোর ছুটি মোট ২৬ দিনের। সেখানে মহালয়া ১৭ সেপ্টেম্বর বন্ধ দেওয়া হয়েছে। তারপরে ২ যা অক্টোবর গান্ধী জয়ন্তী হিসেবে বন্ধ দেওয়া হয়েছে। এরপরেই পুজোর ছুটি ১৯ অক্টোবর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত মোট ২৬ দিনের ছুটি। এরপরেই আসছে ছট পুজো যার জন্য দুদিন বন্ধ ১৯, ২০ নভেম্বর।

ফতেয়া দোয়াজ ২৭ নভেম্বর, এরপরে গুরু নানকের জন্মদিন ৩০ নভেম্বর আর শেষে বড়দিন ২৫ শে ডিসেম্বর। মোট এখানে ৬৩ দিনের ছুটি দেওয়া হয় হিসেবে। কিন্তু এবার দুদিন একস্ট্রা ছুটি দেওয়া হয়েছে, একটা ভানুভক্ত কবির জন্মদিন ১৩ ই জুলাই ও ৫ ই সেপ্টেম্বর শিক্ষক দিবস। তাহলে মোট ছুটি হচ্ছে ৬৫ দিন।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন