জল ও খাবার কিছুই নেই, ৪৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে এই দেশ

একদিকে ভারতের পশ্চিমবঙ্গে শীতের দাপটে কাঁপছে কিন্তু অন্য দিকে বিশ্বের আরও একটি দেশ অস্ট্রেলিয়া গত কয়েক দিন ধরে আর যত আগুনে জ্বলছে। তাপমাত্রার পারদ এতটাই বেড়েছে ফসল জমি তো নষ্ট হয়েইছে তার সঙ্গে এবার মানুষের বেঁচে থাকার মতো পরিস্থিতিও আস্তে আস্তে লোপ পাচ্ছে।

46 ডিগ্রি তাপমাত্রায় খাবার জ্বালানি কিংবা জল কোনওটাই নেই আর তাতেই কার্যত দেশ জুড়ে যেন দাবানলের মতো পরিস্থিতি তৈরি হয়েছে, এমনিতেই বিভিন্ন বনাঞ্চলে দাবানল হয়েছে তাই তো মানুষ স্বাভাবিকভাবে বেঁচে থাকতে বাড়িঘর ছেড়ে দোকানের আশ্রয় নিচ্ছে।

ইতিমধ্যেই প্রায় এক কোটির ওপরে জমি নষ্ট হয়ে গিয়েছে শুধুমাত্র আগুনে পুড়ে তার সঙ্গে দমকা হাওয়ায় যেভাবে হুহু করে আগুন ছড়িয়ে পড়ছে তাতে প্রায় পাঁচ হাজার মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। প্রতিদিন মানুষকে সতর্ক করার জন্য ভোর থেকেই সাইরেন বাজানো হচ্ছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

আগুন নেভানোর কাজ করতে গিয়ে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন একজন দমকল কর্মী। এক কথায় গোটা অস্ট্রেলিয়া যেন দাবানলের ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ভিক্টোরিয়া থেকে শুরু করে অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গায় তাপমাত্রার পারদ অনেকটাই বেড়ে গিয়েছে। গরমের তীব্রতা এতটাই বেশি যা ডিসেম্বরের গরম কেউ হার মানিয়েছে।