বছরের শুরুতেই হুমকি দিলেন কিম, তোলপাড় বিশ্ব জুড়ে

ছবিঃ সংগৃহীত

গত বছর টা উত্তর কোরিয়া ও আমেরিকা দুজনের সম্পর্কটা আসতে আসতে বন্ধুত্বের দিকেই এগিয়েছে। উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিঠি আদান প্রদান কিংবা বাক্যালাপ হয়েছিল কিন্তু নতুন বছরের শুরুতেই আবারও স্বৈরাচারী শাসকের মতো নিজের স্বরূপ ধারণ করলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

তাই তো আবারও কোরিয়া উপদ্বীপে অস্ত্র পরীক্ষার হুঁশিয়ারি দিলেন তিনি। বুধবার অর্থাত্ বর্ষবরণের দিন উত্তর কোরিয়ার সপ্তম সেন্ট্রাল কমিটি অফ দ্য ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার বিশেষ বৈঠকে কিম সরাসরি জানান আমেরিকা যদি তাদের শত্রু মনোভাবাপন্ন আচরণ থেকে না সরে আসে তা হলে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাবে। শুধু তাই নয় এ বছর উত্তর কোরিয়ার তৈরি এক নতুন শক্তিশালী অস্ত্র গোটা বিশ্বকে চমকে দেবে। বক্তৃতার মধ্যেই অন্য এক শত্রু তার গন্ধ পাওয়া গেছে এমনটাই মনে করছেন কূটনীতিকরা।

প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে ঠান্ডা করার জন্য বন্ধুত্বের পথে হেঁটেছিলেন তা যে সত্যিই ভুল ছিল তার প্রমাণ দিয়েছেন কিম এমনটাই বলছেন বিশেষজ্ঞরা কারণ কিম অভিযোগ তুলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র বন্ধুত্বের হাত বাড়িয়ে দিলেও ট্রাম্প কিন্তু সহযোগিতা করছে না। তাই তো নিজেদের নিরাপত্তার স্বার্থেই আবারও অস্ত্র পরীক্ষা চালানোর হুঁশিয়ারি দিলেন কিম।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন