গ্রাহক সংখ্যার দিক দিয়ে দৌড়ে কোন কোম্পানি এগিয়ে? মোট কত গ্রাহক?

দেশে মোট মোবাইল ফোন ব্যবহারকারীদের সংখ্যা প্রায় ১১৮.৩৪ কোটি। সাম্প্রতিক টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেই হিসেবের ভিত্তিতে ২০১৯ সালের অক্টোবর মাসের পরিসংখ্যান অনুযায়ী মোট ৯১ লক্ষ নতুন গ্রাহক Jio নেটওয়ার্কের সাথে যুক্ত হয়েছেন।

অক্টোবর মাসের শেষে হিসেব অনুযায়ী Jio-র মোট গ্রাহক সংখ্যা ৩৬.৪৩ কোটি ছাড়িয়েছে। Vodafone এবং Idea-র ক্ষেত্রে মোট গ্রাহক সংখ্যা ৩৭.২৭ কোটির কাছাকাছি। অক্টোবর মাসের শেষে Jio-র মোট গ্রাহক সংখ্যা ছিল ৩৬.৪৩ কোটি।

উল্লেখযোগ্যভাবে অন্য নেটওয়ার্কে কল করতে বারতি ব্যয় যুক্ত হওয়া সত্ত্বেও Jio-র গ্রাহক সংখ্যা কমে নি বরং বেড়ে গেছে। অক্টোবর মাসের পরিসংখ্যান অনুযায়ী অন্য নেটওয়ার্কে ফোন করতে মিনিটে অতিরিক্ত ৬ পয়সা খরচের হিসেব দিয়েছিল মুম্বাইয়ের কোম্পানিটি।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

অক্টোবর মাসে দেখা গেছে Jio র পাশাপাশি Vodafone, Idea এবং Airtel -র গ্রাহক সংখ্যাও কিছুটা বেড়েছে। বিগত কয়েক মাসে উক্ত কোম্পানি গুলোর ইউজার খোয়াতে বসেছে। পরিশেষে অক্টোবর মাসের শেষের দিকে নতুন ইউজার পেল এই বেসরকারি কোম্পানিগুলো।

অক্টোবর মাসের পরিসংখ্যান অনুযায়ী Vodafone Idea এই দুটি কোম্পানির মোট গ্রাহক সংখ্যা ছিল ৩৭.২৭ কোটি। ভারতের বৃহত্তর টেলিকম নেটওয়ার্ক Vodafone Idea তে ২০১৯ সালের অক্টোবর মাসে ১.৯ লক্ষ নতুন ইউজার যুক্ত হয়েছে।  অক্টোবর মাসের শেষে Airtel এর মোট ইউজারের সংখ্যা ছিল ৩২.৫৬কোটি।

সমসাময়িক 81,974 জন নতুন গ্রাহক Airtel ইউজ শুরু করেছেন। ২০১৯ সালের গত অক্টোবর মাসের শেষে গোটা দেশে মোট মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ছিল ১১৮.৩৪ কোটি। সেপ্টেম্বর মাসের শেষে এই সংখ্যা ছিল ১১৭.৩৭ কোটি। সম্প্রতি TRAI একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে ।