BREAKING: যৌথ ভাবে বড়সড় পদক্ষেপ ভারত-পাকরাষ্ট্রের

নিয়ম মেনেই তিরিশ বছর ধরে চলে আসছে ভারত ও পাকিস্তান পরস্পরকে পারমানবিক কেন্দ্রগুলির তালিকা তুলে দেওয়ার রেওয়াজ। নয়াদিল্লিতে বছরের শুরুতেই এই তালিকা  তুলে দেওয়া হয়েছে পাকিস্তানের হাই কমিশনের এক প্রতিনিধির কাছে। পাশাপাশি দুই প্রতিবেশী দেশ একে অপরের সঙ্গে জেলবন্দিদের তালিকাও অদল বদল করেছে।

ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিকে বুধবার সকাল দশটা তিরিশ নাগাদ এই তালিকা প্রদান করে পাকিস্তানের তরফে। অপরদিকে সকাল এগারোটা‌ তিরিশে নতুন দিল্লিতেও বিদেশমন্ত্রকের তরফে পাকিস্তানের হাই কমিশনের প্রতিনিধিকে‌ এই তালিকা পেশ করা হয়। বন্দি তালিকাও বিনিময় করা হয়। নিঁখোজ কিছু মৎস্যজীবী ও সামরিক কর্মীদের লিস্ট ও অদল বদল করে।

বিদেশমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতের তরফে পাকিস্তানকে মোট ৯৯ জন মৎস্যজীবীর এবং ২৬৭ জন সাধারণ পাক নাগরিক, তালিকা পেশ করা হয়েছে। পাকিস্তান মোট ২২৭ জন মৎস্যজীবীর এবং ৫৫ জন সাধারণ ভারতীয় নাগরিকদের তালিকা দিয়েছে।

১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর দুই দেশের মধ্যে এগ্রিমেন্ট অন দ্য প্রহিবিশন অব অ্যাটাক এগেনস্ট নিউক্লিয়ার ইন্সটলেশন বা পরমাণু হামলা নিষেধ চুক্তি স্বাক্ষরিত হয়। সেই চুক্তি অনুযায়ী প্রত্যেক বছর ১লা জানুয়ারি দুই দেশ নিজেদের পারমাণবিক কেন্দ্রের তালিকা একে অপর দেশের হাতে বিতরণ করে। ১৯৯২ সালের ১ লা জানুয়ারি থেকে এই প্রথা মেনে চলার রীতি চালু হয়।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন