আজ থেকেই পরিবর্তন হতে চলেছে ব্যাঙ্কের এই ৫টি নিয়ম! জেনে নিন শীঘ্রই

এবার নতুন বছরে সব নতুন ধরনের। এবার ব্যাঙ্কের সেই নতুন বছরে হতে চলেছে সব নতুন পরিবর্তন। এর জন্য গ্রাহকদের ওপরে পরতে চলেছে এর প্রভাব। এই নতুন বছরে হোম লোন, ফান্ড ট্রান্সফার, সেভিংস একাউন্টে হতে চলেছে কিছুটা পরিবর্তন।

এবার আর বি আই এর তরফ থেকে জানা গেছে, হোম লোনের সুদের হার আগের থেকে অনেকটাই কমতে চলেছে। এখন বার্ষিক রেট হয়েছে কমে ৭.৮০ %, যা আগে ছিল ৮.০৫%।

এদিকে এনএ এফটির লেনদেনের ক্ষেত্রে অনেক পরিবর্তন করা হয়েছে। এখন থেকে আর এন এফটির মাধ্যমে লাগবে না চার্জ। আবার গ্রাহকেরা যদি রুপে ও ইউপি আই এর মাধ্যমে লেনদেন করলে কোনও ধরণের মার্চেন্ট ডিস্কাউন্ট লাগবে না।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

এর পরে এখন থেকে এটিএমে টাকা তুলতে গেলে লাগবে ওটিপি পিন কোড। সেটার দ্বারাই কেবলমাত্র এটি এম থেকে টাকা তুলতে পারবেন। রাত ৮ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত। আর এই ওটিপি ব্যবহার করতে পারবেন, ১০,০০০ এর বেশী টাকা হলে।

এদিকে স্কিমের ক্ষেত্রেও অনেকটা পরিবর্তন করা হয়েছে। এবার অবসর ব্যাক্তীরা ৫ বছরের জন্য ইনভেস্ট করতে পারবে। আর তারা যদি এসসিএসএস স্কিমে ফিক্সড ডিপোজিট করে তাহলে সুদের পরিমাণ বেশী হবে। আর এখন থেকে সব এটি এম কার্ডে দেখা যাবে ম্যাগ্নেটিক স্টিপ, যার দ্বারা খুব সহজেই তা ট্রেস করা যাবে।