২০২০ তেই কি উৎক্ষেপণ হবে চন্দ্রযান ৩? কি বলছেন কেন্দ্রীয় মন্ত্রী দেখুন

এবার হয়তো এই নতুন বছরেই উৎক্ষেপণ হবে চন্দ্রযান ৩। এই কথা জানিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ। তিনি বললেন, এই বছরই হয়তো হবে চন্দ্রযান ৩ এর উৎক্ষেপণ। এই চন্দ্রযান ৩ এর কাজ শুরু হবে কিছুদিনের মধ্যেই।

আর এবারের কাজ হবে আরও সাশ্রয়ী। আমরা রোভার আর ল্যান্ডার একইসাথে রাখার চেষ্টা করব। তারজন্য আমরা চিন্তা ভাবনা করছি। আমাদের আগের কাজকে কেউ অসফল বলতে সক্ষম হবে না। কারণ আমরা সফলতার দোড়গোড়ায় পৌছে গিয়েছিলাম। আমরা অন্য সব দেশের অভিজ্ঞতায় অভিজ্ঞ।

কারণ আমরা এই কাজ অনেক পরে শুরু করেছি। এখনও পর্যন্ত চাঁদের মাটিতে ল্যান্ড করতে কেউ একবারে সফল হয়নি। আমারা আশা করছি দ্বিতীয় বারের মধ্যেই আমরা সফল হয়ে যাবো। এদিকে আমেরিকা তো সাতবারে সফল হয়েছে, আমাদের অতদূর পর্যন্ত যেতে হবে না। আগের বারের থেকে আরো খরচ কমানোর চেষ্টা করছি আমরা।

এরপরে তিনি জানান, দিল্লি থেকে দূরে ১৫০ কিমির মধ্যে হরিয়ানার গোরক্ষপুরে পারমাণবিক চুল্লি তৈরী করা হবে। এটাই উত্তর ভারতে প্রথম। নরেন্দ্র মোদীর সরকারের প্রধান লক্ষ্য হল কিভাবে সীমিত ক্ষমতার মধ্যে সাফল্য অর্জন করা যায়। আমরা সেইসবে সাফল্য অর্জন করেছি। আরও করব, তার প্রথম পদক্ষেপ এবার উত্তর পূর্ব ভারতে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন