হারানো বা চুরি হওয়া মোবাইল নিয়ে বড় পদক্ষেপ সরকারের, অবশ্যই জেনে রাখুন

এবার দিল্লিতে চালু হল হারিয়ে বা চুরি হয়ে যাওয়া মোবাইল ব্লক করার জন্য নতুন সরকারি ওয়েবসাইট। এখন সবার হাতেই মোবাইল এসে গেছে আর তারফলে প্রতারকের সংখ্যাও বেড়ে গেছে অনেক। তারা মানুষের মোবাইল চুরি করে খুব সহজেই মোবাইলের আই ইএম আই নম্বর পরিবর্তন করে ফেলে।

এরফলে সাইবার ক্রাইমের লোকেরা সেই মোবাইল আর খুঁজে বের করতে পারে না। তার জন্য এবার নতুন পদক্ষেপ দিল্লিতে। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই ওয়েব পোর্টালের সূচনা করেন। তার নাম রাখা হয়েছে স্টেট ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার।

সেখানে হারিয়ে যাওয়া চুরি হয়ে যাওয়া মোবাইল ব্লক করতে বা খুঁজে বের করতে সাহায্য করবে। রবিশঙ্কর বলেছেন, আমরা যত আমাদের উন্নতির দিকে অগ্রসর হচ্ছি, প্রতারকেরাও ঠিক ততটাই উন্নত হচ্ছে ,তাই এবার এমন এক প্রযুক্তির ব্যবহার করা হবে, যাতে মানুষের ওপর ইতিবাচক প্রভাব ফেলে।

প্রথমেই মোবাইল চুরি হয়ে গেলে এই পোর্টালের কাছে আই ইএম আই নম্বর দিতেই তার ব্লক হয়ে যাবে, আর সেই মোবাইল কেউ চালাতে পারবে না। পরে পাওয়া গেলে সেটা আবার আনব্লক করা যাবে। এই পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিল দিল্লির উপরাজ্যপাল।

তিনি জানান এই পোর্টালের সাথে যদি জোনাল ইন্টিগ্রেটেড পুলিশ নেটওয়ার্ক যোগ করা হয় তাহলে সবার কাজ করতে আরও বেশী সুবিধা হবে। এরমধ্যে তিনি বলেন দিল্লির এনসিআর এলাকায় প্রতি বছর ৪০হাজার মোবাইল চুরি হয়, তার জন্য উপযুক্ত ব্যবস্হা এবার থেকে নেওয়া হল।

এদিকে ডিজিটাল কমিউনিকেশন এর চেয়ারম্যান জানিয়েছেন, এখন মোবাইলের ইএমইআই নম্বর ক্লোন করার খবর দুষ্কৃতী দের খুব সহজ কাজে দাঁড়িয়ে গেছে। তাই মোবাইল চুরি হওয়ার পরে পরেই তার আইএমইআই নম্বর ক্লোন করে নেয়।

এতে মোবাইলের সন্ধান করতে খুবই অসুবিধার মুখে পরতে হয় সাইবার কর্মীদের। একটি সমীক্ষায় দেখা গেছে প্রতি ১০০ জন পিছু মোবাইলের সংখ্যা ২৪২ টি। তাহলে ভাবুন কিভাবে ফোনের বেড়াজালে মানুষ বন্দি হয়ে যাচ্ছে। এই সুযোগ নিয়ে কিছু অসাধু লোক ফোন চুরি করে নিজের কার্য সিদ্ধি করছে।

এবার এইসবের থেকে বাঁচার জন্য ওয়েব পোর্টাল বানানো হয়েছে, আপনার ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, এই ওয়েব পোর্টালে নিজের বোনের আইএমইআই নম্বর দিলেই সাথে সাথে সেই ফোন ব্লক করে দেওয়া যাবে। পরে অবশ্য খুঁজে পেলে সহজেই তা আবার আনব্লক করা যাবে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন