আজ থেকেই দাম বাড়ছে ভারতীয় রেল টিকিটের, দেখুন কত বাড়ল

অনেকদিন আগেই রেলের ক্ষয় ক্ষতির কথা মাথায় রেখে এবং রেলের লোকসানের কথা মাথায় রেখে রেলের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল মন্ত্রক। সেই সিদ্ধান্ত অনুযায়ী অবশেষে বছরের শেষ দিন অর্থা মঙ্গলবার এক্সপ্রেস ট্রেন ও মেল ট্রেনের ভাড়া বৃদ্ধির কথা ঘোষণা করল ভারতীয় রেল দফতর।

যদিও লোকাল বা মানসিক টিকিটের দাম বাড়ছে না এখনই কিন্তু বছরের প্রথম দিন থেকে দূরপাল্লার ট্রেনগুলির দাম বাড়ছে প্রতি কিলোমিটার এক পয়সা থেকে চার পয়সা অবধি। যেহেতু রেলের ভর্তুকির বোঝা রয়েছে অনেক অনেক তাই কমানোর জন্য দূরপাল্লার এসি, মেল ট্রেনগুলিতে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

যেহেতু কিলোমিটার অবধি মাত্র এক থেকে চার পয়সা হারে বাড়ছে টিকিটের দাম তাই হয়তো 60-65 টাকা করে বেশি ট্রেনের টিকিটের দাম দিতে হবে। রেল দফতর সূত্রে জানানো হয়েছে নন এসি স্লিপার, দ্বিতীয় শ্রেণী ও প্রথম শ্রেণিতে প্রতি কিলোমিটার এক পয়সা করে ভাড়া বাড়ানো হয়েছে 1 পয়সা, এক্সপ্রেস ও মেল ট্রেনের নন এসি স্লিপার দ্বিতীয় শ্রেণী ও প্রথম শ্রেণিতে প্রতি কিলোমিটার করে দুই পয়সা হারে বাড়ানো হয়েছে।

অন্যদিকে আবার এক্সপ্রেস মেইল ট্রেনের এসি ফার্স্ট চেয়ার কার টু টিয়ার থ্রি টিয়ার ও প্রথম শ্রেণিতে কিলোমিটার পিছু চার পয়সা করে ভাড়া বৃদ্ধি করা হয়েছে।