ভারতের সীমান্তবর্তী এলাকায় বিরাট পদক্ষেপ বাংলাদেশের

এবার বাংলাদেশ ভারতের সীমান্ত বর্তী এলাকায় সমস্ত মোবাইল পরিষেবা বন্ধ করে দিল। কারণ সংবাদ মাধ্যম সুত্রে জানা গেছে, এখানে প্রতিরক্ষার কথা মাথায় রাখে এই সিদ্ধান্তও নিয়েছে বাংলাদেশ সরকার। ভারতের সীমান্তের ১ কিমির মধ্যে যত মোবাইল ছিল সব বন্ধ করে দেওয়া হয়েছে।

এর ফলে প্রায় ১ কোটি মানুষ এখন অসুবিধার মধ্যে পড়েছে। বাংলাদেশের টেলিকম সংস্থা রবি, গ্রামীণ ফোন, টেলিটক এই সব বন্ধ রাখা হয়েছে তাও আবার সোমাবার থেকে। এই পরিষেবা বিটি আরসির তরফ থেকে বন্ধ রাখা হয়েছে।

এই সিদ্ধান্তও নিয়ে বিটিয়ারসির এক আধিকারীক জানিয়েছেন বাংলাদেশ সীমান্তের কাছাকাছি মায়ানমার ও ভারতের সীমান্তের লোক অনেকটাই অসুবিধার মধ্যে পরতে চলেছে। কারণ সেখানে রয়েছে মোট ৩২ টি জেলা। পরে অবশ্য এই নিয়ে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে জিজ্ঞেস করাহলে তিনি জানায়, এইন নিয়ে তিনি কিছুই একটা জানেন না, তবে খোজ নিয়ে অবশ্যই বলবেন।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

ভারতে নাগরিকত্ব বিল আইনে পরিণিত হওয়ার পর থেকে দেশের হিংসার পরিমাণ বেড়েই যাচ্ছে, আর তার ফলে বাংলাদেশেও প্রভাব পরছে, এর জন্য এবার বাংলাদেশ এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল বলে জানা গেলো সংবাদ মাধ্যম সূত্রে।

ভারতে যে আইন পাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে, ভারতের প্রতিবেশী দেশ থেকে যে সব অমুসলিমেরা ভারতে বসবাস করছে তাদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে, এই নিয়ে অবশ্য বাংলাদেশ সরকার মুখ খুলেছে, সেখান থেকে বলা হয়েছে এই সব কথার ফলে দুই দেশের সম্পর্কে অনেকটাই ফাটল দেখা দেবে, তবে কেউ যদি বাংলাদেশ থেকে ভারতে বেআইনী ভাবে বাস করে থাকে, তাকে যেনো আবার বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়।