লেনদেন নিয়ে বড়সড় ঘোষণা অর্থমন্ত্রকের, এবার থেকে এইভাবেই করতে হবে লেনদেন

এবার অর্থমন্ত্রকের তরফ থেকে নতুন এক সিদ্ধান্তও নেওয়া হল। এই সিদ্ধান্তের কথা আগের থেকেই তোলা হয়েছিল কিন্তু এবার তা বাস্তবে রুপ পেতে চলেছে। এবার থেকে যেসব সংস্থা লাভবান তাদের ইউপি আই ও রুপে কার্ডের মাধ্যমে টাকা লেনদেনের ব্যবস্থা রাখতে হবে।

যেসব কোম্পানীর বার্ষিক আয় ৫০ কোটি টাকা ও তার ওপরে তাদের এই ব্যবস্থা রাখতে হবে। সাথে এই নিয়ম লাগু না হলে ক্ষতিপূরণ দিতে হবে সেই সব সংস্থাকে। এই নিয়ম আগামীকাল থেকেই শুরু হচ্ছে। যারা এই নিয়ম মানবে না তাদের দিনে ৫০০০ টাকা করে ফাইন দিতে হবে।

এছাড়া কেন্দ্র আরেক সিদ্ধান্তও নিয়েছে আগে যেমন গ্রাহকেরা এই এম ডি আর এর চার্জ দিত কিন্তু এখন তা দেবে কেবল মাত্র সেই সব সংস্থা গুলো। আগে এই সব চার্জ কেবল গ্রাহকদের কাছ থেকে নেওয়া হত, তবে এখন থেকে এই চার্জ দেবে সংস্থা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

এখন এই সিদ্ধান্তে বিশেষজ্ঞরা জনাইয়েছে, রুপে কার্ড ও ইউ পি আই এর মাধ্যমে সব জিনিস কিনতে সহজ হবে। আর এটা ব্যবহার করলে দিতে হবে না কোনও এম ডি আর চার্জ, তাই খুব সহজেই এটা জনপ্রিয় হয়ে উঠবে। এদিকে রুপে ছাড়াও অন্য সব কার্ড মানুষ ব্যবহার করে থাকে, কিন্তু এখন তাদের কপালে চিন্তার ভাঁজ পরে গেলো, কারণ তারা কিভাবে এই ছাড় দেবে তাদের গ্রাহকদের?