ভারতে 5G পরিষেবা নিয়ে বড়সড় ঘোষণা কর্তৃপক্ষের

ভারতে 5G পরিষেবা নিয়ে বড়সড় ঘোষণা কর্তৃপক্ষের
ছবিঃ সংগৃহীত

এখন দেশের কচি থেকে বুড়ো সবার হাতেই আছে স্মার্ট ফোন। আর তার মধ্যে সুবিধা পাচ্ছে ৪ জি পরিষেবার। এই জিও আসার পর থেকে মানুষ আরও এই ইন্টারনেট পরিষেবার সাথে যুক্ত হয়েছে, এই বিষয়কে আরও ভালোভাবে বুঝতে শিখেছে।

কিন্তু যদি ভালো করে দেখা যায় তাহলে চোখে পরবে, এখনও অনেক জায়গাতে ইলেক্ট্রিসিটি পৌছায় নি, তার জন্য এখনও অনেক মানুষ সেই হাইস্পিড ইন্টারনেট পরিষেবার সুযোগ ও সুবিধা কোনোটাই পায় নি। তবে এখন এই মূহুর্তে দাঁড়িয়ে ভারত চাইছে ৫ জি ট্রায়ালের কথা।

অবশ্য যদি দেখা যায় তাহলে চোখে পরবে পৃথিবীর অনেক দেশ এই ৫ জি ট্রায়াল শুরু করে দিয়েছে। চিনে কাজ অর্ধেক হয়েও গেছে বটে। ট্রায়ালে চিন তার সফলতা পেয়েছে, এর জন্য তাদের তরফ থেকে অফিসিয়াল ভাবে ৫ জি চালানোর ব্যবস্থা করা হচ্ছে। এমন কি তার জন্য ইতিমধ্যে ৫ জি মোবাইল ম্যানুফ্যাকচার পর্যন্ত শুরু করে দিয়েছে তারা।

কিন্তু এবার হারতের কি হবে? এখানেও কি সেই পরিষেবা খুব শীঘ্রই চালু হয়ে যাবে? সব ভারতীয় অধীর আগ্রহে বসে আছে কবে আসবে ভারতেও ৫ জি। এই নিয়ে এবার সরকারের তরফ থেকে সিদ্ধান্ত হয়েছে যে খুব শিগগিরি ৫ জি চালু হবে ভারতে।

তার জন্য বিভিন্ন ব্যবস্থা করা হচ্ছে। রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, এই ৫ জি পরিষেবা মানুষের ভবিষ্যত। এখন সব অপারেটার এই ৫ জি ট্রায়ালের সুযোগ পাবেন, আর তা সাফল্য মন্ডিত হলেই সবার কাছে পৌছে যাবে সেই পরিষেবা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন