প্রতীক্ষার অবসান, এক ধাক্কায় অনেকটা বাড়ছে সরকারী কর্মীদের বেতন, খুশির আমজে রাজ্য জুড়ে

এবার প্রতীক্ষার অবসান, আগামী বছর মানে আগামীকাল থেকেই রাজ্যের সমস্ত সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি হতে চলেছে। তবে সেই বেতন হাতে আসতে আসতে ফেব্রুয়ারী মাস হয়ে যাবে। এবার ষষ্ঠ বেতন কমিশন লাগু হতে চলেছে রাজ্য সরকারী কর্মীদের, তাই এই সুযোগ সবাই পেতে চলেছে সমস্ত শিক্ষক, পুরো পঞ্চায়েত কর্মী, আর তাদের অধীনে সব সংস্থা।

এই বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি কিছুদিন আগেই দেওয়া হল নবান্ন থেকে। মমতা ব্যানার্জী মুখে ঘোষণা করেছিলেন ঠিকই কিন্তু তার অনেক কয়েকদিন পরেই দেওয়া হল এই বিজ্জপ্তি। এবার একটি রীপোর্টে দেখা গেছে এবার সরকারের মাসে খরচ হতে চলেছে ৬০০০ কোটি টাকা। আগে যেটা খরচ হত ৫২০০ কোটি। এখন পেনশন সহ নতুন বেতন পরিকাঠামো হিসেবে সরকারের এতো খরচ হবে।

এখন প্রশ্ন বেতন বৃদ্ধি হলে কত বেতন বাড়বে কর্মীদের। ধরুন এখন যদি বেতন যদ১০০ টাকা হয়, তা বেড়ে হবে ২৮০.৯০ টাকা। এর সাথে যোগ করা হবে গ্রেড পে, বেসিক পে। আর সব থেকে যেটা মূল যেটার জন্য সবার লড়াই সেটা হল ডিএ, সেটা যুক্ত হয়ে হবে ২২৫ টাকা। আর তার ঠিক পরেই, তার ওপরে ১৪.২২% বেতনের বৃদ্ধি করা হচ্ছে।

এখানেই শেষ না গত ৩ বছরের বকেয়াকেও ধরা হবে এই হিসেবে, আর সেটা মিলিয়ে যেখানে গিয়ে দাঁড়াবে সেটাই হবে বেতন ২৮০.৯০ টাকা। এর সাথে সরকার আরেকটি সিদ্ধান্তও নিয়েছে, যাতে সবাই উপকৃত হবে। আগে যেমন গ্র্যাচুইটি ছিল ৬ হাজার টাকা এবার সেটা বেড়ে হল ১২ হাজার টাকা। তার মানে এই দাড়াচ্ছে এবার থেকে গ্র্যাচুইটি করা হল দ্বিগুণ।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন