একি হল মুসলিমদের সাথে! ধর্ম নিয়ে বাড়াবাড়িতে তোলপাড় দেশ

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উত্তপ্ত তার মধ্যেই দেশজুড়ে আরও এক নতুন সমস্যা হয়ে দাঁড়িয়েছে আর তা হলো জাতীয় জনসংখ্যা রেজিস্টার। এমনিতেই মোদী সরকার দেশকে হিন্দু দেশ বানাতে চাইছে এমনটা অভিযুক্তরা হয়েছিল তবে এ বার জাতীয় জনসংখ্যা রেজিস্টার প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে দেখা গেল সেই তালিকায় মুসলিমদের কোনও উত্সবের নাম নেই, যদিও হিন্দু ও খ্রিস্টানদের উত্সবের নাম উল্লেখ করা হয়েছে কিন্তু ক্যালেন্ডারে মুসলিমদের উত্সবের নাম নেই কেন?

এ নিয়ে ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। আর এই পদক্ষেপ নিয়ে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে টুইটারে। যদিও গ্রেগরিয়ান মাসগুলিতে কোন কোন উত্সব আছে তার তালিকা তৈরি করে দেওয়া হয়েছে। 2020 সালে নতুন করে জাতীয় জনসংখ্যা রেজিস্টার তৈরি করেছে কেন্দ্রীয় সরকার।

তাই তো নতুন নতুন অনেক জিনিসকে সংযোজন করা হয়েছে, 2010 সালে যেমন জাতীয় জনসংখ্যা রেজিস্টারে নাম তুলতে গেলে 16 টি বিষয় আবশ্যক ছিল কিন্তু এখন নতুন করে আরও পাঁচটি সংযোজন করা হয়েছে আর তার জেরে কার্যত বিপাকে পড়তে হচ্ছে দেশবাসীকে। তবে নাগরিকত্ব সংশোধনী আইনের মতো এই জাতীয় জনসংখ্যা রেজিস্টার নিও কিন্তু বিভিন্ন রাজ্য ক্ষোভ প্রকাশ করেছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন