অবশেষে শিক্ষকদের বেতন বিজ্ঞপ্তি জারি নবান্নের, খুশির আমেজ শিক্ষকদের

এবার রাজ্যের সব শিক্ষকদের বেতন বৃদ্ধি করা হচ্ছে। ২০১৯ এর মাঝামাঝি সময়ে ষষ্ঠ বেতন কমিশনের কথা ঘোষণা করা হয়েছিল। আর তা বলা হয়েছিল ২০২০ জানুয়ারী থেকেই তা লাগু হবে, এবার কথা মতো তাই হতে চলেছে। এবার জানুয়ারী মাস থেকে সব শিক্ষককে একই ছাতার তলায় নিয়ে আসা হয়েছে।

এবার তার জন্য সব শিক্ষকদের বেতন বৃদ্ধি করা হবে। এছাড়া সরকারী অন্যন্য শিক্ষকদের বেতন বৃদ্ধি করা হবে। এর জন্য এবার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে নবান্ন থেকে। এবার সরকারের পক্ষ থেকে সব শিক্ষকদের জন্য একটি নাম দেওয়া হয়েছে, স্টেট এডেড কলেজ টিচার।

যখন মুখ্যমন্ত্রী এই ষষ্ঠ বেতন কমিশন নিয়ে ঘোষণা করা হয়েছিল তখন থেকেই সবার মনে প্রশ্ন দানা বাধছিল, কিন্তু এবার সেই প্রশ্নের উত্তর দিল নবান্নের বিজ্ঞপ্তি। সেখানে কোন শিক্ষকের বেতন কত হবে তা উল্লেখ করা হয়েছে।

তবে সরকারের তরফ থেকে জানানো হয়েছে নির্দিষ্ট কলেজের পরিচালন সমিতির তরফ থেকে নিয়োগ পত্র দিতে হবে। এর জন্য সবার প্রথমেই দরকার হবে ডিপি আই অনুমোদন। এই যে নতুন শিক্ষক নিয়োগ করা হবে তাদের চাকরির মেয়াদ ৬০ বছর।

সাথে তাদের কর্মকান্ডের ওপরে বিবেচনা করে সরকার বিভিন্ন কিছু সিদ্ধান্ত নিতেই পারে, এমনকি তাদের বরখাস্ত পর্যন্ত করতে পারে এই পরিচালন সমিতি। এই নতুন বেতনের সুবিধা পাবেন তারাই যারা ১৩ জুলাইয়ের আগে কাজে যোগ দিয়েছেন।

এই সম্পর্কে আরও জানা গেছে, আগে যেমন গেস্ট টিচার বিভিন্ন কলেজে পরাতে পারতেন, কিন্তু এখন থেকে নিয়ম হয়েছে তারা নির্দিষ্ট একটি কলেজেই পরাতে পারবেন। তার জন্য তাদের নির্দিষ্ট ফর্ম দেওয়া হবে। এই সিদ্ধান্তের পরে সবাই ধন্যবাদ জানিয়েছেন। কিন্তু তারা বলেছেন বয়স্ক শিক্ষকদের অভিজ্ঞতার ওপরে জোড় দেওয়ার আর্জি জানিয়েছেন।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন