২০২০-র মাঝামাঝি থেকে বাড়তে চলেছে খুচরো ব্যবসা

২০১৯ এ খুচরো ব্যবসার পরিস্থিতি আশানুরূপ ছিলনা। দেশব্যাপী আর্থিক মন্দার কারণে মার খেয়েছে খুচরো ব্যবসা। বহু ক্ষুদ্র ব্যবসায়ী লাভের মুখ দেখতে পাননি। কিন্তু ২০২০ সালে পরিস্থিতি বদলাতে চলেছে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা। আর্থিক মন্দা কাটিয়ে উঠে ২০২০র দ্বিতীয়ার্ধে খুচরো বাজার চাঙ্গা হওয়ার আশা প্রকাশ করা হচ্ছে।

ফিউচার গ্রুপের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর রাকেশ বিয়ানী বলেছেন “আমরা আশাবাদী যে ২০২০র শুরু থেকেই গ্রাহকদের চাহিদা পজিটিভ হবে যা বাজারের উন্নতিতে সহায়তা করবে।” রিয়াল এস্টেট, অটোমোবাইল কম্পানিগুলোর মন্দার প্রভাব খুচরো বাজারেও পরেছে।

বিশেষজ্ঞ দেবাশীষ মুখার্জি মনে করেন “আমরা আশাবাদী যে ২০২০ থেকেই বৃদ্ধি পাবে খুচরো ব্যবসা। তবে তা নির্ভর করবে জনগনের চাহিদা বৃদ্ধির ওপর।” ই.ওয়াই পার্টনার ও ন্যাশনাল লিডার কনজ্যুমার প্রোডাক্ট ও রিটেইল পিনাকী রঞ্জন মিশ্রা বলেছেন, “আসন্ন ইউনিয়ন বাজেটের উপর খুচরো ব্যবসা অনেকটাই নির্ভর করছে কারণ বাজেটে নতুন প্রস্তাব আসলেই মানুষের হাতে টাকা আসবে যা খুচরো ব্যবসা বাড়তে সাহায্য করবে।”

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

২০১৯ রিটেইল ব্যবসার ক্ষেত্রে খুব একটা লাভজনক ছিল না। কিন্তু স্থানীয় কিরানা দোকানগুলোতে ব্যবসা ভালো হয়েছে এবং সেই দোকানগুলো বড় বড় সুপারমার্কেটের সাথে পাল্লা দিয়ে ব্যবসা করছে। জিএসটির জন্য ছোট ছোট খুচরো ব্যবসায়ীদেরও ক্ষতি হয়নি। ইন্ডিয়ান রিটেইলার অ্যাসোসিয়েশনের সভাপতি কুমার রাজাগোপাল বলেছেন “অনেক বাধা থাকলেও ২০২০ তে রিটেইল ব্যবসা বড়সর সাফল্য অর্জন করবে।”