আজই ঘোষণা হতে পারে প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফের নাম, দৌড়ে শীর্ষে কে?

ছবিঃ ANI

এবার থেকে সিডিএসকে নিতে হবে কার্যভার,৩১ ডিসেম্বর থেকে।তার জন্য এই সিডি এসের নাম ঘোষণা করা হবে। কিন্তু এই দৌড়ে এখন এগিয়ে আছে বিপিন রাওয়াত। এই সিডি এস পদের জন্য কিছু নিয়মাবলী আছে, আর সেই নিয়মের মধ্যে সবার আগে যার নাম আসে সে কিন্তু সেই বিপিন রাওয়াতই।

তবে এই পদের বয়স সীমা ৬৫ বছর। এখন তার বয়স ৬২ বছর। তিনি যদি এই পদে যোগ দেন, তাহলে মোট ৩ বছর কাজ করতে পারবেন। এই সিডি এস পদের জন্য প্রার্থীকে হতে হবে ফোড় স্টার তকমাধারী। এর জন্য নতুন এক বিভাগ খুলতে চলেছে প্রতীরক্ষা মন্ত্রক।

সেখানেই তিনি সিডি এস পদে যোগ দেবেন। এখানে তিনি বিভিন্ন সেনা বাহিনীর পরামর্শ দেবে কেন্দ্রকে। সাথে তার অধীনে থাকবে সেনা, বায়ুসেনা ও নৌসেনার কমন কম্যান্ড। তিনি আরও অনেক কিছুর দায়িত্ব নেবেন সেটা হল তিন সেনার স্পেশাল ফোর্স। অপারেশন ডিভিশন, ডিফেন্স সাইবার এজেন্সি, ও স্পেস এজেন্সী। এছাড়া শেষে তিনি মুখ্য সেনা উপদেষ্টা হিসেবেও কাজ করবেন।

এই নতুন পদ সিডি এস নিয়ে প্রধানমন্ত্রী জানায় এই পদ তৈরী করা হবে। এর জন্য সব ক্যাবিনেট কমিটি সমকতি দেয়। এরপরেই জাভেরকরও সম্মতি প্রদান করে। ফলে তিনি আরও বলেন, যে জেনারেলের ফোড় স্টার আছে তারাই যোগ্য, সাথে তার পারিশ্রমিক হবে বায়ু, জল, স্থলের সেনা প্রধানের মতোই।

এর পরেই সব সম্মতি পাওয়ার পর থেকেই শুরু হয়ে যায় কাজ,অজিত ডোভালের নেতৃত্বে ৯০ দিনের মধ্যে সিডি এসের ভূমিকা, চার্টার ও সরকারের প্রতি পদাধিকারীর কর্তব্য সংক্রান্ত রিপোর্ট জমা দেয়।