BREAKING: NRC নিয়ে বড়সড় ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

ছবিঃ সংগৃহীত

এখন দেশের পরিস্থিতি এই এন আর সি ও নাগরিকত্ব নিয়ে একেবারে নাজেহাল দশা। অনেক জায়গাতেই মানুষের মৃত্যু পর্যন্ত হয়েছে। এর ফলে দেশে হিংসার পরিমাণ বেড়েই যাচ্ছে। এইসবের মধ্যে এবার কেন্দ্র সরকার কিছুটা হলেও পিছু হটেছে। এর জন্য তাদের মুখে শোনা গেছে অন্য ধরণের সুর।

তারা বলেছেন, এখনও এন আর সি নিয়ে কোনও ধরণের কথাই হয় নি। এদিকে আবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়ে দিল আরেক কথা, তিনি বললেন, এই এন আর সি নিয়ে ভয়ের কোনও ব্যাপার নেই। কারণ এই এন আর সি হওয়ার আগে সব রাজ্যের সাথে বসে পরামর্শ নেওয়া হবে।

এই কথা কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর জানিয়েছেন একটি সাক্ষাতকারে, তিনি বলেন, এই এন আর সি নিয়ে চূড়ান্ত কোনও ঘোষণা করা হয় নি। কিন্তু যখন ঘোষণা করা হবে তখন সবার মত নিয়েই কাজ করা হবে। দেখা হবে এতে কার আপত্তি আছে, কার আপত্তি নেই। তবে এর জন্য সব রাজ্যের সাথেই কথা বলা হবে।

এই কথা বলার পেছনে কারণ একটাই অনেক রাজ্যই এই এন আর সি ও নাগরিকত্ব আইনের বিরুদ্ধে। বিশেষ করে এই এন আর সি নিয়ে ও সিএএ নিয়ে যে পশ্চিম বঙ্গে যেভাবে পথে নেমেছে মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এর বিরোধিতা করার জন্য বিভিন্ন জায়গায় কর্মসূচী শুরু করেছে।

এর সাথে যোগ দিয়েছে আরও অন্যান্য কংগ্রেস শাসিত রাজ্য। এদিকে নীতিশ কুমারও এই এন আর সির বিরোধিওতা করেছেন। এই স্পব আপত্তির কথা শুনে অনেকে মনে করছেন, বিজেপি একটু আগের থেকে অনেকটাই নরম হয়ে গেছে। এর জন্য এই সব সিদ্ধান্ত নিচ্ছে তারা।

এদিকে রবিশংকর এন পি আর ও এন আর সি নিয়ে তাল গোল পাকিয়ে ফেলেছে, তিনি এইসব নিয়ে বলেন এন পি আরের তথ্য কি এন আর সিতে ব্যবহার হবে তা নিয়ে তিনি স্পষ্ট কিছুই বলে নি। তিনি এই বিইষয় নিয়ে বলেছেন, এই তথ্য দুই জায়গায় ব্যবহার হতেও পারে আবার নাও হতে পারে। কিন্তু এই এন পি আর নিয়ে এতো ঘাবড়ানোর কি আছে, সেখানে লাগবেই শুধু প্যান কার্ড, ভোটার কার্ড, পাসপোর্টের মতো সাধারণ সব তথ্য।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন