জারি রেড এলার্ট, এই মুহূর্তে বিশেষ বার্তা আবহাওয়া দপ্তরের, শীঘ্রই জানুন

ছবিঃ সংগৃহীত

এবার খুব খারাপ অবস্থা। সারা উত্তর ভারত জুড়ে শৈত্য প্রবাহ। এর ফলে দিল্লির অবস্থাএকেবারে খারাপ। দিল্লির তাপমাত্রা একেবারে ২ ডিগ্রী। যা ১১৮ বছরেও হয় নি, এই প্রথম দিল্লিতে এমনভাবে ৩ডিগ্রীর নিচা তাপমাত্রা নামল। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, এই শৈত্য প্রবাহ আরও বাড়তে পারে।

আর তার ফলে অনেক জায়গায়তে রেড এলার্ট জাড়ি করা হয়েছে। সারা উত্তরভারত জুড়ে আকাশ কুয়াশাচ্ছন্ন। আর তার ফলে আরও খারাপ অবস্থা। যান বাহন পরিষেবায় ব্যাঘাত ঘটেছে। অনেক বিমান পরিষেবা বাতিল করা হয়েছে।

এই রকম আবহাওয়ার পরিস্থিতি দেখে অনেকেই অবাক হয়ে যাবে যে আমরা কোন জায়গায় বর্তমানে অবস্থান করছি। এই সবের পর আবহাওয়াবিদরা জানিয়েছেন, এটা একেবারেই ভালোর কোনও লক্ষণ নয়। এদিকে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্য প্রদেশ, বিহার, উত্তরপ্রদেশ, আরও বিভিন্ন জায়গায় আগামী ২৪ ঘন্টা শৈত্য প্রবাহ চলবে।

এদিকে নাগাল্যান্ডে জুনহেবোটো জেলায় প্রবল তুষারপাত হয়েছে। এর আগে দেখা গেলে, অনেক দিন আগে হয়েছিল তুষারপাত, এমন কিছু জায়গায় এবার তুষারপাত হয়েছে যে যা বিশ্বাস করাই যায় না। এদিকে রাজস্থানেও হয়েছে তুষারপাত। সেখানে একেবারে পারদ নেমে গেছে হিমাঙ্কের নীচে, গাছপালা সব জমে হয়ে গেছে বরফ।

আর আবহাওয়া দপ্তর জানিয়েছে বিভিন্ন জায়গায় এই পশ্চিমী ঝঞ্ঝার ফলে ও ঘূর্ণাবাতের ফলে হালকা ও মাঝারী ধরণের বৃষ্টিপাত হয়েছে। এর ফলে দেখা যায় লাক্ষাদ্বীপ ও মধ্যপ্রদেশের অনেক জায়গায় ঘূর্ণাবাত হয়েছে। আর যেসব জায়গায় মেঘের পরিমাণ বেশী থাকবে, সেখানেই তাপমাত্রা বাড়বে ও বৃষ্টির সম্ভাবনাও বাড়বে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন