লাদাখে মাইনাস ৩০ ডিগ্রী, দিল্লিতে ২ ডিগ্রী, বিশেষ বার্তা আবহাওয়া দপ্তরের

এবার শীতের নতুন নজির উত্তর ভারত জুড়ে, কারণ লাদাখের তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রী, সাথে রাজধানীর তাপমাত্রা গতকাল ২.৪ ডিগ্রী থাকলেও আজ নেমেছে আরো নিচে। আজকের তাপমাত্রা ২ ডিগ্রী। লাদাখে খাবার জল জমে বরফ।

আবার এটিএম যাতে জমে বরফ না হয়ে যায় তারজন্য তাকে মুরে ফেলা হয়েছে কম্বলে। হাত পা সব কাঠ হবার জোগাড়। দিল্লির তাপমাত্রা গত ১১৮ বছরেও এতো নিচে নামে নি। এটা একেবারে অবিশ্বাস্য। ঠান্ডা তো আমরা প্রতি বছর অনুভব করি তবে, এবার যেনো সব ছাড়িয়ে। কার্গিলের ঠান্ডা এই দশকের সব থেকে কম।

এদিকে যদি গুলমার্গ ও কুপওয়ারের কথা বলা যায় তাহলে দেখা যাবে গ্রামের রাস্তায় ঢুকতেই রাস্তার দুপাশে বরফ, সাথে সেখানেও খাবার জলের সাথে একই ব্যবহার করা হয়েছে। জলের পাইপের মুখে জল জমে কাঠ। এমনকি গাছের ডাল পর্যন্ত যেন মোমের পুতুল। চারদিক সাদা আবরণে আচ্ছন্ন। এইভাবেই পর্যটকেরা তাদের ছুটির মরশুম কাটালো দুধ সাদা উপত্যকায়।

এইসবের পর আবহাওয়া দপ্তর আরও কঠিন সত্য জানিয়েছেন, আগামী কয়েকদিন শৈত প্রবাহ আরো বেড়ে যাবে। আর তার ফলেই এই পরিস্হিতি আরও চরম আকার ধরার সম্ভাবনা আছে। আরও বিভিন্ন রাজ্যে জাঁকিয়ে পরবে ঠান্ডা। রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ , দিল্লি সব জায়গায়। কিন্তু আগামী ১-৩ জানুয়ারী হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। আকাশ চারদিক কুয়াশাচ্ছন্ন, আর তারফলে যানচলাচল ব্যহত হচ্ছে অনেকটাই।