CAB নিয়ে রাজ্যকে স্পষ্ট এই কথা বলে দিলেন অমিত শাহ, তোলপাড় রাজ্য জুড়ে

এবার নাগরিকত্ব বিলে স্বাক্ষর করে দিয়েছে রাষ্ট্রপতি, আর তা এখন আইনে পরিণত হয়ে গেছে। তাই এবার কেন্দ্রীয় সরকার লাগু করবে দেশের সব জায়গায়। কিন্তু মোট ৬টি রাজ্য এই আইন লাগু করার বিরুদ্ধে। প্রথমেই মমতা ব্যানার্জীর পশ্চিমবঙ্গ, তার সাথে আরও অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরা রয়েছেন। তারা হল কমল নাথ, পিনারাই বিজয়ন, ক্যাপ্টেন অমরিন্দর সিং, ভুপেশ বাঘেল।

লোকসভায় বিল পাশ হয়ে যাওয়ার পরে, বিরোধীরা রাজ্যসভায় এই বিলের বিরোধিতা করে বসে কিন্তু তাতেও দেখা যায় শেষ পর্যন্ত রাজ্যসভাতেও পাশ হয়ে যায় নাগরিকত্ব বিল। এবার এই বিলের বিরোধিতা করেও যখন রাজ্যসভায় পাশ হওয়া নিয়ে আটকানো গেলো না, এবার সুত্রের মাধ্যমে জানা গেছে, এবার ৬টি রাজ্য তাদের রাজ্যে লাগু হওয়া নিয়ে বিরোধিতা করছে বলে জানা গেছে, আগের বুদ্ধি কাজে না লাগলে তারা এবার এই বুদ্ধি নিয়েছে।

কিন্তু এর পরে অমিত শাহ জানিয়ে দেয়, এটা কেন্দ্রের এক্তিয়ারভুক্ত। তাই কোনও রাজ্য এটা আটকাতে পারবে না। তিনি আরও বলেন, কেন্দ্র যদি এই নাগরিকত্ব লাগু করার বিজ্ঞপ্তি জারি করে তাহলে তাদের মেনে নিতেই হবে, তাছাড়া আর কোনও উপায় থাকবে না। এটা ভারতীয় সংবিধানের পরিকাঠামো গত পরিবর্তন। আর এর বিরুদ্ধে কোনও রাজ্য যেতে পারে না।

এই সব কথা অবিজেপি রাজ্য গুলোকে অমিত শাহ স্পষ্ট জানিয়ে দিয়েছে। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তারা জানিয়েছেন, সপ্তম তপশীলীর দিক থেকে বিচার করলে তিনটি তালিকা আছে কেন্দ্রের রাজ্যের ও যৌথ ভাবে একটি। এতে লেখা আছে নাগরিকত্ব, রেল, প্রতিরক্ষা ও বিদেশনীতি এর অন্তর্গত। তাই রাজ্য গুলো চাইলেও এতে বাধা হয়ে দাড়াতে পারবে না।