এফ-১৬ নিয়ে চাঞ্চল্যকর দাবি তুলল আমেরিকা

এফ-১৬ নিয়ে চাঞ্চল্যকর দাবি তুলল আমেরিকা

মার্কিন সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, এফ ১৬ বিমানের নিয়ম ভেঙ্গে ভারতের বিরুদ্ধে আক্রমণ চালানোর জন্য পাকিস্তানকে এক হাত নিলেন আমেরিকা। যখন পুলোয়ামার পর ভারত আকাশ সীমা লঙ্ঘণ করে পাকিস্তানের জইশ দের ঘাটি ভেঙ্গে গুড়িয়ে দিয়েছিল।

এর পরের দিন পাকিস্তান তাদের চুক্তি ভেঙ্গে এফ ১৬ বিমান দিয়ে ভারতের বিরুদ্ধে হামলা চালায়। এই ঘটনার পরেই দিল্লি আমেরিকাকে জানিয়ে দেয় যে এফ ১৬ দিয়ে পাকিস্তান ভারতের বিরুদ্ধে হামলা চালিয়েছে, তাও আবার নিয়মের বাইরে গিয়ে।

এই কথা ভারত আমেরিকাকে জানিয়েছে কারণ এফ ১৬ বিমান পাকিস্তানকে আমেরিকাই সরবরাহ করেছে। আর তখন তাদের সাথে চুক্তি করা ছিল, এই বিমান একমাত্র জঙ্গী দমনেই ব্যাবহার করা হবে। আর এই বিমান রাখা হবে শাহবাজ ও মাশাফ বিমানঘাঁটিতেই। কিন্তু তারা এটা মেনে কাজ করে নি, এর জন্য আমেরিকা তাদের কড়া ভাষায় চিঠি লিখেছে। কিন্তু এর পরে পাকিস্তানের তরফ থেকে জানানো হয় তারা সেই বিমান ব্যবহারই করে নি।

এই চিঠি পাকিস্তানকে লেখা হয়েছিল গত আগষ্ট মাসে। সেই চিঠিতে হয়ত বালাকোটের এয়ারস্ট্রাইকের কোনও কথাই উল্লেখ নেই। তবে আমেরিকা দাবি করে সেই বিমান যে ঘাটিতে রাখার কথা ছিল সেখানে না রেখে তারা অন্যত্র রেখেছে, এতে দু দেশের মধ্যে প্রতিরক্ষা ব্যবস্থা ধাক্কা খাবে। কিন্তু এর উত্তরে পাকিস্তান তাদের তরফ থেকে কিছুই জানায় নি।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন