বিশ্বের সব আন্তর্জাতিক ইভেন্ট থেকে ৪ বছরের জন্য নির্বাসিত হল এই দেশ

বিশ্বের সব আন্তর্জাতিক ইভেন্ট থেকে ৪ বছরের জন্য নির্বাসিত হল রাশিয়া

বিশ্ব ডোপ বিরোধী সংস্থা সব ধরনের স্পোর্টিং ইভেন্ট থেকে রাশিয়াকে ৪ বছরের জন্য নির্বাসিত করেছে। তারমানে আগামী অলিম্পিক্সে দেখা যাবেনা রাশিয়াকে। এমনকি ২০২২ সালের কাতার ফুটবল বিশ্বকাপও খেলতে পারবেনা রাশিয়া। বিশ্ব ডোপ বিরোধী সংস্থা লুসানে সোমবার রাশিয়াকে নিয়ে বৈঠকে বসেছিল। সেই বৈঠকেই স্পোর্টিং ইভেন্ট থেকে রাশিয়াকে নির্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে রুশ অ্যাথলিটরা অলিম্পিক্সে খেলতে পারবেন। তাঁরা যদি প্রমান করতে পারেন যে তাঁরা রাশিয়ার সাথে কোনো ভাবে জড়িত নয়, তবেই তাঁরা অলিম্পিক্সে খেলতে পারবেন। ২০১৬ সালে সোচিতে শীতকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হয়েছিল। তখন রাশিয়ার বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ উঠেছিল।

সেই কারণে রাশিয়াকে নির্বাসিত করা হয়েছিল, পরে আবার ফিরিয়ে আনা হয়। এরপর তাদের বিরুদ্ধে আরও নতুন অভিযোগ ওঠে। বিশ্ব ডোপ বিরোধী সংস্থার হাতে রাশিয়া ডোপ বিরোধী প্রক্রিয়া নিয়ে যেসব তথ্য তুলে দিয়েছিল, সেই তথ্যে নানা অসঙ্গতি ছিল বলে অভিযোগ ওঠে। রাশিয়ার মস্কোতে যে ডোপ বিরোধী ল্যাবরেটরি আছে, সেটি বিশ্ব ডোপ বিরোধী সংস্থার সব আইনকানুন মেনে চলছে কি না তার প্রমান দেওয়ার নির্দেশ ছিল।

কিন্তু এই তথ্য প্রমান দেওয়ার সময়সীমা বার বার লঙ্ঘন করে রাশিয়া। যেসব তথ্য তুলে দেওয়া হয়েছিল তার সত্যতা নিয়েও প্রশ্ন ওঠে। তারপরের রাশিয়াকে সমস্ত স্পোর্টস ইভেন্ট ঠেকে ৪ বছরের জন্য নির্বাসিত করা হয়।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন