ভোটাভোটির মধ্যে দিয়ে সংসদে পাশ হলো নাগরিকত্ব বিল! দেখুন কে কত ভোট পেল

এবার মন্ত্রীসভার পরেই লোকসভাতেও হয়ে গেলো নাগরিকত্ব বিল পাশ। সোমবার এই নাগরিকত্ব বিল পেশ হওয়ার কথা ছিল, এবার তাই হল বিভিন্ন ঝামেল অতিক্রম করে এই নাগরিকত্ব বিল পাশ হয়ে গেলো লোকসভাতে। সাংসদদের মধ্যে ভোটাভোটি হয় নিন্মকক্ষে। আর তার পরেই বিল পাশ হয়ে যায়, এই লোকসভায় বিল পাশ হওয়া নিয়ে বিজেপি আত্মবিশ্বাসী ছিল। মোট ৩৭৫ জনের মধ্যে ২৯৩ টি ভোট পেয়েছে। আর তারফলেই বিল পাশ হওয়া সম্ভব হয়েছে। যদি দেখা যায় এই বিলের বিপক্ষে ছিল মাত্র ৮২ জন।

অমিত শাহ যখন এই বিল পেশ করে তখন বিরোধীরা স্বাভাবিক ভাবেই বিরোধ করতে থাকে। আর সেই কথার মধ্যেই বিল পেশ করে অমিত শাহ। তিনি সেই বিল সম্পর্কে সব কিছু বলতে থাকে। এর ফলে কি কি কার্যকর হবে সেই কথাও জানাতে থাকে।
এর আগেও লোকসভা পর্যন্ত এই নাগরিকত্ব বিল এসেছিল কিন্তু তার পরে রাজ্য সভায় এসে আটকে যায়, কারণ সেখানে বিজেপির সংখ্যা গরিষ্ঠাওতা একেবারে কম। এবার সেই জায়গায় যদি পাশ না করাতে পারে তাহলে ফের ঝুলে থাকবে সেই বিল। এখন লোকসভায় পাশ হলেও তা আইনে পরিণত হবে না, যতক্ষণ না সেটা রাজ্যসভায় পাশ হচ্ছে। এখন বিজেপির মূল চিন্তা ঐ জায়গায়। কিভাবে অসম্ভবকে সম্ভবে পরিণত করা যায়।

বিজেপি ভেবেছিল তাদের যে শরিক দল আছে তারা হয়ত এই বিলে সমর্থন জানাবে কিন্তু এবার আর তা হয় নি, শিবসেনা এই বিলে সমর্থন জানায় নি। কারণ সবাই জানে তাদের মধ্যে মহারাষ্ট্রের ঘটনার পরে দু দলের সাথে দূরত্ব তৈরী হয়েছে। এই নাগরিকত্ব বিল গত বুধবার ছাড়পত্র দিয়ে দেয় মন্ত্রী সভা। এরপরে আজ যে এই বিল পেশ করা হবে লোকসভায় তা সবার জানা ছিল। এবার তাই হল। এখানে সফলতা পেলো তারা ঠিকই কিন্তু, এখন তাদের লক্ষ্য রাজ্যসভা সেখানে কিভাবে এই বিল পাশ করানো যায় তার জন্য এবার নতুন স্ট্র্যাটেজি তৈরী করবে বিজেপি, তাই অনেকে মনে করছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন