এককালীন সাতাশ হাজার টাকার দেবে মমতা! বড় সিদ্ধান্ত নবান্নের

মাত্র এক মাস আগে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলবর্তী অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে, আর তাতেই চাষের কাজে এবং ফসল ক্ষয়ক্ষতি হয়েছে খুবই। তাই এ বার ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এককালীন সাতাশ হাজার টাকার অবধি আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলেন, সব থেকে কম এক হাজার, এবং বেশি সাতাশ হাজার টাকা অবধি দেওয়া হবে তাই নবান্নের তরফ থেকে ইতিমধ্যেই নির্দেশিকা জারি হয়েছে।

তাই কোনও কৃষকদের যদি 33 শতাংশ বা তার বেশি ফসলের ক্ষতি হয় তাদেরই ক্ষতিপূরণ দেওয়া হবে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং হাওড়া ও হুগলি জেলায় ক্ষয়ক্ষতির জন্য আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে তাই এবার ফসলের জন্য হেক্টর প্রতি সাড়ে তেরো হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

একই সঙ্গে একাধিক মরসুমের ফসল হলে আরও হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য বুলবুলের তাণ্ডবে যে ভাবে রাজ্য জুড়ে ক্ষয়ক্ষতি হয়েছে তাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের ক্ষয়ক্ষতির আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন অনেক আগে থেকেই, আর সেই মতো ক্ষতিগ্রস্ত চাষিদের সাহায্য করতে এবার আর্থিক ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার।