দূষণ নিয়ে রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের বিশেষ নির্দেশ

দূষণ নিয়ে চিন্তিত রয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। কয়েকটি বেসরকারি স্কুলে দূষণ মোকাবিলার জন্য কী কী ব্যবস্থা নিয়েছে, শুক্রবারের মধ্যে সেই স্কুলগুলিতে রিপোর্ট দিতে বলা হয়। স্কুল শিক্ষা কমিশনার সোমবার বিকাশ ভবনে কয়েকটি বেসরকারি স্কুলের প্রতিনিধি,পুলিশ ও সরকারি স্কুলের কয়েকজন প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসেন। স্কুলগুলিকে বলা হয়েছে, প্রত্যেক স্কুল কত বছরের পুরনো, কি ধরনের গাড়ি ব্যাবহার করা হচ্ছে ইত্যাদি।

এই সব বিষয়ে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এই রিপোর্টে দূষণ আটকাতে কী কী পরিকল্পনা নেওয়া হয়েছে সেটাও জানাতে হবে। শনিবার গাড়ি পার্কিং এবং ক্রমাগত গাড়ি চলাচল নিয়ে দূষণের কারণে সমস্যায় পড়েছে স্কুল পড়ুয়ারা। এই উদ্বেগ জানিয়ে রাজ্য স্কুল শিক্ষা দফতরকে চিঠি পাঠায় সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাই স্কুল। এরপর সোমবার রাজ্য স্কুল শিক্ষা দপ্তর পাঠায় সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাই স্কুল সহ বেসরকারি স্কুলগুলিকে ডেকে পাঠানোর সিদ্ধান্ত নেয়।

সোমবারের এই বৈঠকে যে যে রিপোর্টগুলো বেসরকারি স্কুলগুলি থেকে চাওয়া হয়েছে সেগুলি হল, গাড়ির পার্কিং নিয়ে স্কুলগুলিতে কি সমস্যা হচ্ছে তা জানতে হবে, তারসঙ্গে ওই চত্তরে কতগুলো করে গাড়ি পার্কিং করা হকচর সেটাও জানাতে হবে। পড়ুয়াদের জন্য যে পুলকারগুলি ব্যবহার করা হচ্ছে তা কতদিনের পুরোনো তা জানাতে হবে। সেগুলি কি অবস্থায় আছে এবং কতটা দূষণ ছড়াচ্ছে তা জানাতে হবে। প্রয়োজন না হলে স্কুলের সামনে গাড়ি পার্কিং করা যাবেনা। স্কুলগুলি প্রয়োজনে থানার সহযোগিতা নিতে পারবে।