কবে থেকে হাতে নেবে বর্ধিত বেতন, এবার সরকারী কর্মীদের অপশন দিল রাজ্য সরকার

রাজ্য সরকার তাদের তরফ থেকে ঘোষণা করেছে ষষ্ঠ বেতন কমিশনের। এর ফলে আগামী বছরের ১ লা জানুয়ারী থেকেই কর্মীরা পেয়ে যাবে বেতন। আর তার ফলেই এবার থেকে বেড়ে যাবে কর্মীদের বেতন। কিন্তু বেতন বেড়েছে ঠিকই এবার তার সাথে যুক্ত হয়েছে এক নতুন অপশন।

সেটা হল কবে থেকে তারা এই বেতন নিতে চান? কিছুদিন আগে রোপা বিধি হিসেবে নতুন আইন প্রণয়ণ করা হয়েছে, সেই হিসেবে কর্মীদের কাছে সময় চাওয়া হয়েছে। যে নিয়ম করা হয়েছে সেখানে বলা হয়েছে ২০১৬ সালের পয়লা থেকে বেতন কার্যকর করা হয়েছে ঠিকই কিন্তু বকেয়া দেবে না সরকার, তবে হ্যা বছরে তিন শতাংশ হিসেবে ইনক্রিমেন্ট ধরে কর্মীদের বেতন বৃদ্ধি করতে হবে।

এই খবর প্রকাশ হয়েছে ঠিকই এর সাথে নতুন এক অপশনও জুড়ে দেওয়া হয়েছে। সেটা হল কর্মীরা ইচ্ছা করলে ২০১৬ সাল থেকেই বেতন হারের সুবিধা নিতে পারেন। আর চাইলে পরবর্তীতে নতুন করে বর্তমান বেতনের সাথে নতুন হারে বেতন নিতে পারে, আর সেটা তার পদোন্নতির সময় থেকেও হতে পারে।

এর পরেই কর্মীদের প্রতিক্রিয়া সংগ্রহ করা হয়, সেখানে তারা জানা, এর আগেও আমরা এই সুযোগ পেয়েছিলাম কিন্তু তখন আমাদের বকেয়া দেওয়া হয়েছিল যা এবার আমাদের দেওয়া হবে না। তখন পঞ্চম বেতন কমিশনের সময় এই নিয়ম জারি করা হয়েছিল।

এবার অনেকে মনে করছে এই নিয়মে কর্মীদের কিছু লাভ আছে। এবার পে ম্যাট্রিক্স চালু হয়েছে, এর ওপরে বিচার করে তারা বর্তমান বেতন হারের সাথে নতুন বেতন হার নির্ধারিত হবে। এখন আগের ধাপের থেকে পরবর্তী ধাপের বেতন হারে সুযোগ পাবেন কর্মীরা। কর্মীদের যেমন জুলাই মাসে বেতন বৃদ্ধি হয় তেমন ভাবে তাদের পদোন্নতি হলে নতুন বেতন বৃদ্ধির হার নিলে তাতে অনেকটাই লাভ হবে তাদের।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন