ঘুষ নেওয়ার অভিযোগে ২১ জনকে বরখাস্ত করলেন মোদী সরকার

এবার মোদী সরকারের এক বড় পদক্ষেপ। একেবারে ২১ জন অফিসারকে ছেটে দিলেন তারা। তাদের নামে দুর্নীতীর অভিযোগ আসাতেই এই করা পদক্ষেপ নিলেন মোদী সরকার। তাদের বিরুদ্ধে অভিযোগ এসেছে তারা তাদের পদের অপব্যবহার করেছে।সরকার দেশের পরিস্থিতি ঠিক রাখার জন্য আর দেশ থেকে দুর্নীতি দমন করার জন্য তারা উচ্চপদস্থ কর্মীদের ওপরে করা নজর রাখছিল এবার তাদের হাতে নাতে পাকরাও করেছে তারা। তারা সবাই ছিল আয়কর দপ্তরের অফিসার।

এই নিয়ে ৫ বার করা পদক্ষেপ নিয়েছে চলতি বছরে কেন্দ্রীয় সরকার।এই ২১ জন অফিসারকে যোগ করলে মোট এবার ৮৫ জন কর্মীকে তাদের কাজ থেকে ছাটাই করা হয়েছে। তাদের বিরুদ্ধে দেখা গেছে ২০.০০০ থেকে ৬৫ লক্ষ টাকা পর্যন্ত দুর্নীতির অভিযোগ আছে।

আমরা অনেকেই জানি সরকারের কাছে সেই নিয়ম আছে প্রয়োজনে গ্রুপ –এ ও গ্রুপ – বি এর কর্মীদের তাদের কাজ থেকে ছাটাই করতে পারে। এবার তারা তাই করেছে এই সব কর্মীরা সব গ্রুপ- বি এর অধীনে। কেন্দ্রীয় সিভিল সার্ভিস ১৯৭২ সালের রুল ৫৬ অনুযায়ী কর্মীদের তাদের ত্রুটির ওপরে বিচার করে ছাটাই করা যাবে। এবার এদের তাই করা হয়েছে। ৩০-৫০ বছরের কর্মীদের ওপরে এই নিয়ম প্রযোজ্য।মোদী সরকার ২০১৪, ২০১৫ , ২০১৭ সালে এই নিয়মের করাকড়ি করেছে। আর তা কঠোর ভাবে প্রয়োগও করেছে।