গোলাপি টেস্টের প্রথম দিনেই বাজিমাত টিম ইন্ডিয়ার

ছবিঃ সংগৃহীত

গোলাপি বলের টেস্টের প্রথম দিনেই বাজিমাত করেছে টিম ইন্ডিয়া। অনেকেই এই গোলাপি বল নিয়ে ভয়েই ছিল। কারণ কি হয়, কেমন সুইং করে । তবে এই প্রথম দিনের টেস্ট যে ভারতের পক্ষেই ছিল তা কিন্তু স্পষ্ট। এই টেস্ট নিয়ে মানুষের মনে যে উন্মাদনা ছিল তার একেবারে দেখার মতো।

কলকাতায় যেন উৎসবের মরশুম লেগে গেছে। দূর্গাপূজা ছাড়া এমন ধরনের আমেজ দেখা যায় না মানুষের মনে। কেউ ভেবেছিল এমনটা হবে, এতে স্পষ্ট প্রমাণ হয় এই ক্রিকেট টা মানুষের রক্তে মিশে গেছে।

কলকাতাকে একেবারে গোলাপি রঙের রাঙিয়ে দিয়েছে সিএবি। আর এই সবের মূলে ভারতীয় দল তাদের ওপরে মানুষের আশা ভরসা, এবারো তারা সেই ভরসা রেখেছে। তারা আজ প্রথম দিনেই বাজিমাত করে দিয়েছে। বাংলাদেশ কে একেবারে চাপে ফেলে দিয়েছে। এদিকে ইশান্ত শর্মার ৫ উইকেট, ঋদ্ধির দুর্দান্ত সব ক্যাচ, যা দেখে মানুষ আপ্লুত।

এদিকে এই গোলাপি বলের দৌলতে এবার অনেক স্মরণীয় ঘটনার সাক্ষী হয়েছে ইডেন গার্ডেন। আজ ইডেন গার্ডেনে তারার হাট বসেছিল। এদিকে কপিল দেব, শচীন টেন্ডুলকার, অনিল কুম্বলে, সুনীল গাভাস্কার, ভিভিএস লক্ষ্মণ থেকে শুরু করে আরো অনেক গন্যমান্য ব্যক্তিবর্গ। গতকাল খেলার শুরুতেই তারা উপস্থিত ছিলেন, সাথেই খেলার উদ্বোধন করেছে শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়, ইডেনের বেল বাজিয়ে খেলার শুভ সূচনা করে তারা।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায় ও শেখ হাসিনার সাক্ষাৎ কারণ, সাথেই নস্টালজিয়া। যার কৃতিত্ব বিসিসিআইয়ের। এদিকে খেলার প্রথমদিন ৫০০০ রানের বাউন্ডারি ছুঁয়ে ফেললে। তিনি প্রথম এমন ব্যাটসম্যান যে এত কম ইনিংস খেলে এত রান করে ফেলেছে।

এদিকে শামি, ইশান্ত, উমেশদের জালে ধরা দিয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা, এদিকে বিরাট ও পুজারার জুটি কামাল করে দিয়েছে, তারা তাদের নিজেদের ছন্দে খেলে গেছে। সবার কথা বললে একজনের নাম বাদ পরে যাচ্ছে , ঋদ্ধিমান সাহা। সে আজ মাঠে তার দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে । এখন খেলার পরিস্থিতি একেবারে ইন্দোরের টেস্টের মতোই হচ্ছে বলে মনে করে অনেকে। তবে আগামী কালের ম্যাচে পরিস্থিতি কেমন হয় তা কিন্তু সময় বলবে।