আপনি এখনো প্যান কার্ড বানান নি? দেখে নিন কিভাবে ই-প্যান কার্ড পাবেন

বর্তমানে খুব গুরুত্বপূর্ণ কাজে প্যান কার্ডের প্রয়োজন হয়। আগে প্যান কার্ড বানানোর জন্য ফর্ম ফিল আপ করে সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টস সহকারে জমা দিতে হত। প্যান কার্ডটি হতে কমপক্ষে ১৫ দিন সময় লাগত। এখন আপনি আয়কর বিভাগ থেকে খুব তাড়াতাড়ি ই-প্যান পেতে পারেন।

ই-প্যান পাওয়ার জন্য আবেদনকারীর একটি বৈধ আধার নম্বর বা ডিজিটাল স্বাক্ষর থাকা আবশ্যিক। ই-প্যান কার্ড ডিজিটালি স্বাক্ষরিত প্যান কার্ড যা আই-টি বিভাগ দ্বারা অনুমদিত। ই-প্যানের জন্য আবেদনকারীকে ডাব্লুউ ডাব্লুউ ডাব্লুউ ডট প্যান ডট ইউটিআইআইটিএসএল ডট কম স্ল্যাস প্যান স্ল্যাস নিউ এ ডট ডিও -এই সাইটে গিয়ে আবেদন করতে হবে।

তারপর ডিজিটাল মড সিলেক্ট করে আধার-ভিত্তিক ই-সিগনেচার বা ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করতে হবে। আধার আপডেট হয়েছে কিনা তা অপবার মোবাইল নম্বর দিয়ে চেক করুন। ই-কেওয়াইসির জন্য আধারের সঙ্গে যে মোবাইল নম্বরটি যুক্ত আছে, সেখানে একটি ওটিপি আসবে।

তারপর একটি সাম্প্রতিক ছবি আপলোড করতে হবে। আবেদন করার সময় আবেদনকারীকে একটি হার্ড কপি প্যান কার্ড এবং একটি  ই-প্যান বা কেবল একটি ই-প্যান নির্বাচন করতে হবে। ই-প্যানের সাথে প্যান কার্ডের প্রয়োজন হলে ১০৭ টাকা দিতে হবে। শুধু ই-প্যান চাইলে ৬৬ টাকা দিতে হবে।