সমুদ্রের জলস্তর বাড়ার অন্যতম কারণ প্রকাশ্যে আনলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়!

সমুদ্রের জলস্তর বাড়ার অন্যতম কারণ

বর্তমানে বিশ্ব উষ্ণায়নের জেরে সমুদ্রের জলস্তর বাড়ছে, দীর্ঘদিন ধরে পরিবেশবিদরা এমনই দাবি করে আসছেন। গত কয়েক দশক ধরে বেশ কয়েক সেন্টিমিটার জলস্তর বৃদ্ধি পেয়েছে আর এতেই কার্যত চিন্তিত পরিবেশবিদরা, তবে এবার ভারতীয় উপকূলে সমুদ্রের জলস্তর বৃদ্ধির অন্যতম কারণ প্রকাশ্যে আনলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়।

মঙ্গলবার রাজ্যসভায় সমুদ্রতটের এই উত্থানের জন্য গ্লোবাল ওয়ার্মিং নয় বরং সুনামি ও বিভিন্ন সামুদ্রিক ঝড় কে দায়ী করেন। তাই এই প্রসঙ্গে বলতে গিয়ে জলবায়ুর পরিবর্তনকে সমুদ্র পৃষ্ঠের ক্রমবর্ধমান উচ্চতার কারণ হিসেবে মনে করা ঠিক নয় বলে জানান বাবুল সুপ্রিয়।

যদিও তিনি এখানেই থেমে থাকেননি, প্রতি বছর গড়ে ভারতীয় উপকূলে সমুদ্রের স্তর প্রায় 1.70 মিলিমিটার করে বৃদ্ধি পাচ্ছে অর্থাত্ পাঁচ দশকে ভারতীয় উপকূলের সমুদ্রের স্তর মোট 8.5 সেন্টিমিটার বেড়ে গিয়েছে বলে জানান বাবুল। একই সঙ্গে জলস্তর বৃদ্ধির জন্য উপকূলীয় বন্যা এবং উপকূলীয় ক্ষয় কেউ দায়ী করেছেন তিনি।

সম্প্রতি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত একটি প্রতিবেদনে বিশ্বব্যাপী সমুদ্রের স্তর বৃদ্ধির জন্য কার্বন নিঃস্বরণ দায়ী করেছেন পরিবেশবিদরা, যার জেরে কলকাতা এবং মুম্বই সহ একাধিক শহর জলের নিচে চলে যাবে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন পরিবেশবিদরা।