সংসদ থেকে নিখোঁজ মোদী-অমিত! অধিবেশন তোলপাড়

সংসদের প্রথম দিনের অধিবেশনেই গাদা গাদা অভিযোগ ছিল বিরোধীদের। সোমবার শীতকালীন অধিবেশন শুরু হওয়ার পর থেকেই একের পর এক অভিযোগ নিয়ে ঝাঁপিয়ে পড়ার ইচ্ছা ছিল বিরোধীদের কিন্তু সংসদে অধিবেশনের প্রথম দিনেই শুরু হওয়া মাত্রই নরেন্দ্র মোদী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী কিংবা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ কিংবা বিদেশ মন্ত্রী কাউকে এই চত্বরে দেখা গেল না।

রাজ্যসভায় কয়েক ঘণ্টা মুলতবি থাকলেও লোকসভায় জোর কদমে কাজ হয়েছে অথচ প্রথম সারির নেতারা একে বারেই অনুপস্থিত। যদিও রাজনাথ সিংহ বাদে বাকি তিনজন নেতা এ দিন উপস্থিত ছিলেন কিন্তু অধিবেশন চলাকালীন তাঁদের টিকিটিও খুঁজে পাওয়া গেল না।

জানা গিয়েছে তাঁরা নিজেদের ঘরে বৈঠক করেছিলেন, কিন্তু লোকসভায় আসেননি।আর তাই মোদী ও শাহের উপস্থিতি না হওয়ার জেরেই একজোট হয়ে বিরোধীরা বিভিন্ন বিষয় নিয়ে হট্টগোল বাংলাতেই শুরু করেছিলেন। স্পিকারের প্রশ্ন করা শুরু করতেই প্রথমেই কংগ্রেস নেতা তথা সাংসদ অধীর চৌধুরী প্রধানমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিরক্ষামন্ত্রী এবং বিদেশমন্ত্রী নেই কেন? এই প্রশ্ন তুললেন।

একই সঙ্গে কাশ্মীরের ফারুক আবদুল্লাহ কেন এখনও বন্দি? সে বিষয়েও প্রশ্ন তোলেন তিনি। অন্য দিকে বিজেপিকে উদ্দেশ্য করে ভারতের সাংসদরা কেন কাশ্মীর ঘুরতে পারবেন না? এই প্রশ্ন তুলেই জবাব দেওয়ার জন্য শাহ এবং মোদীকেই খুঁজছিলেন তিনি।