সম্পত্তি লেনদেনের ক্ষেত্রে এবার আধার কার্ড বাধ্যতামূলক, জানুন খুঁটিনাটি

এবার থেকে আরেক নতুন নিয়ম আসতে চলেছে। এবার থেকে জমি কেন বেচায় বাধ্যতামূলক হতে চলেছে আধার কার্ড। এবার জমি কিনতে বা বিক্রি করতে হলে ক্রেতা ও বিক্রেতার দুইয়ের আধার কার্ড জরুরি। এবার যে শীতকালীন অধিবেশন শুরু হইয়েছে, সেখানেই এই নতুন নিয়ম নিয়ে আলোচনা হয়েছে, আর এই নিয়ম খুব শীঘ্রই চালু হতে চলেছে।

সরকারের আশা এই নিয়ম চালু হলে অনেক বেয়াইনি কাজ কর্ম বন্ধ হবে। তার সাথে কালো টাকার লেন্দেন বন্ধ হবে। এর ফলে যে আরেকটা উপকার হবে তা খুবই সুবিধাজনক, কারন এতে সাধারণ মানুষ উপকৃত হবে, এতে জমির দাম অনেকটাই কমে যাবে।

এখন সবাই আমরা বুঝতে পারছি আধার কার্ড কতটা গুরুত্বপুর্ণ হয়ে গেছে, মোদী সরকার আসার পর থেকেই নতুন নতুন সব নিয়ম প্রনয়ণ করেছেন, আর এর সাথে অনেক সাহসী পদক্ষেপ নিয়েছে। যেমন ডিমনিটাইজেশন। এতে কালো টাকা উদ্ধার করার এক পন্থা অবলম্বন করেছিল, তার ফলে ৫০০ ও ১০০০ টাকার নোট বন্ধ করে দেওয়া হয়েছিল।

তারপরে আধার। এই আধার কার্ড এখন এতোটা দরকারী কাগজ হয়ে গেছে, যেটা ছাড়া আমরা একেবারে অচল। এবার ইঙ্কাম ট্যক্স জমা দেওয়ার জন্য আধারের সাথে প্যানের লিঙ্ক করানো হয়েছে, যাতে কোনও মতেই কালো টাকার লেন্দেন না হয়, বেআইনি কাজ না হয়।

তারপরে ডিজিটাল ইন্ডিয়ার ফলে সবার মতে অনেক উপকার হয়েছে, এর ফলে কালোটাকার লেনদেন অনেক কমেছে, বাড়ি –গাড়ির দাম অনেক কমেছে। কিন্তু আমরা জানি সব জিনিসের ভালো খারাপ দিক আছে, তেমন এর ফলে ভারতের অর্থনৈতিক দিক থেকে অনেক ক্ষতি হয়েছে বলেও অনেকের ধারণা। কিন্তু বর্তমানে এই নিয়ম লাগু হলে, মানুষ লোন থেকে শুরু করে, বিদেশী লগ্নীর অনেক সুযোগ সুবিধাই পাবে।