এবার কলকাতার পানীয় জলেও বিষ, উঠে এলো চাঞ্চল্যকর তথ্য, শীঘ্রই জানুন

এবার কলকাতার পানীয় জলেও বিষ

এবার এক রিপোর্ট সামনে এলো ,যা দেখে সবার চোখ কপালে ওঠার জোগাড়। কারন সম্প্রতি দ্য ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস একটি সমীক্ষা চালিয়েছে, এতে দেখা গেছে কলকাতার কলের জলে আছে বিপদ, ১১ টি মাপকাঠির মধ্যে ১০ টি স্যাম্পেলেই কলকাতা ফেল করেছে, কলকাতার কলের জলে বিষ ঘাটি গেড়ে বসে আছে।

কলকাতার কলের জলে বিভিন্ন রাসায়নিক মিশে এমন পরিণতি হয়েছে বলে জানিয়েছে তারা। কিন্তু এক অবাক করা কথা সামনে এসেছে এর সাথে। এই পরীক্ষায় পাশ করে গেছে মুম্বাই। শুনলে অবাক লাগলেও এটাই সত্যি। কেবল্মাত্র এই মুম্বাই শহর এই পরীক্ষায় পাশ করেছে।

কলকাতার সাথে এই পরীক্ষায় ফেল করেছে চেন্নাই, আর এই পরীক্ষায় যে দিল্লি যে ফেল করবে তাতে আমাদের আগের থেকেই জানা ছিল, কারণ দিল্লির বাতাসে যে বিষ মিশে আছে, তাহলে জলেও যে তার প্রভাব পরবে তা কিন্তু একেবারে স্পষ্ট।

প্রায় ১৭টি মেট্রোপলিটন শহর এই পরীক্ষায় ফেল করেছে। চেন্নাই আর কলকাতা ১১ টি মাপকাঠিতে ১০ টি তে ফেল করেছে, দিল্লি ১১ টায় ১১ টাই ফেল করেছে। এর ফলে তাদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল দিল্লির জলে বিপদ ঘনীভূত হচ্ছে।

বিআইএস যে সমীক্ষা করেছে তারা দেখেছে জলের মধ্যে অর্গানল্যাপ্টিক, রাসায়নিক এবং জৈবিক পদার্থের উপস্থিতি, যেমন তারা চেন্নাইয়ের জল পরীক্ষা করে দেখেছে, তাতে অ্যামোনিয়া, ফ্লোরাইড, দুর্গন্ধ সব কিছুই বর্তমান। এদিকে কলকাতা সহ আরও ১৭ টি শহরের জলে দেখেছে সেখানকার অবস্থা একই ধরনের।

এবার বিআইএসর তরফ থেকে জানানো হয়েছে আগামীতে সমীক্ষা হবে উত্তর- পুর্বাঞ্চলীয় রাজ্যের শহরের ওপরে। আর তার পরেই বোঝা যাবে কোন রাজ্যের শহরের জল কতটা ভালো আর কতটা খারাপ।