আগামী মার্চের মধ্যেই বিরাট পদক্ষেপ, জানিয়ে দিলো অর্থমন্ত্রী

এবার অর্থমন্ত্রী জানিয়ে দিল আরেক খবর যার একটা সংকেত আমরা আগেই পেয়ছিলাম। সেটা হল বিলগ্নীর জন্য এবার এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রলিয়ামকে বিক্রির পথে কেন্দ্রীয় সরকার, আগের থেকে এয়ার ইন্ডিয়ার নাম নথীভুক্ত ছিল কিন্তু এর সাথে ভারত পেট্রোলিয়াম নতুন করে যুক্ত করা হয়েছে।

এই নিয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা এই অর্থবর্ষের মধ্যেই কাজ সেড়ে ফেলতে চাই, আর আশা করা যায় এতে আমরা সফল হব। তার সাথে তিনি বলেন আমরা চেষ্টা করছি এই রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা থেকে আমরা এই বছরের মধ্যেই এক লক্ষ কোটি টাকা তুলতে পারব।

তিনি বলেছেন, আর্থিক সমস্যা কাটিয়ে ওঠার পথ খুজে পেয়েছি, এর ফলে ক্রমাগত লোক্সানে চলা এই সংস্থা বিক্রির পথে আমরা অগ্রসর হয়েছি। তাছাড়া সরকার এর আগে এই সংস্থা বিক্রি করতে গিয়ে ধাক্কা খেয়েছে। এখন কোষাগারের অবস্থা অনেকটাই শোচনীয়, তাই এবার সরকার অর্থের সন্ধান করছে।

তিনি আরও বলেছেন , এখন আর্থিক পরিস্থিতি খারাপের জন্য অনেক ক্ষতি হয়েছে, এদিকে জিএস্টি ও আশানরুপ কাজ করছে না। কিন্তু আমাদের তরফ থেকে সব ফাকফোকর মেরামতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।বিশেষ করে এখন দেউলিয়া আইনের ভিত আরও মজবুত হবে বলেও জানা গেছে।

সব কিছুর ইতিবাচক ও নেতিবাচক দিকও আছে। এদিকে মানুষের ভোগ্যপণ্য নিয়ে মানসিকতা অনেকটাই পরিবর্তন হয়েছে। এদিকে ব্যাঙ্কের ঋণের পরিমাণ বাড়িয়েছে, তাহলে বুঝুন মানুষের চাহিদা না থাকলে ব্যাঙ্কের দুটি প্রোগ্রামের মাধ্যমে এতো টাকা ঋণ দিতে পারে?

এখন যদি দেখা যায় ভারতের অর্থনৈতিক অবস্থা অনেকটাই খারাপ, কিন্তু বিশ্বের হিসেবে ভারতের অবস্থা তুলনামূলক ভাবে ভালো। কারণ এখন বিশ্বের মধ্যে অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ, বিশেষোজ্ঞদের মতে ও অর্থমন্ত্রীর মতে এই অবস্থা ঘুরে দাড়াচ্ছে।