ধোনিকে টোপকে বর্ডারকে ছুঁলেন কোহলি

ছবিঃ সংগৃহীত

বিরাট নামের সাথে রেকর্ড কথাটা ওতোপ্রতোভাবে জড়িত আছে। কারন তিনি তক্র প্রতিটা ম্যাচেই কারো না কাড় রেকর্ড ভাংছে ও নতুন রেকর্ড গড়ছে। এবার সেই কাজ খুব সাবলীল ভাবেই করল সে। তিনি শেষ সাউথাফ্রিকার সাথে দ্বি শত রান করেছিল আর সেই সিরিজো জিতে নিয়েছিল, এর ফলে সে খুব সহজেই ধোনীর রেকর্ডকে ছুয়ে ফেলেছিল।

এতোদিন যদি দেখা যায় ধোনীর হাতে সর্বাধিক ৯ টি সিরিজ জয়ের নজিঢ় ছিল, কিন্তু এবার সেই তালিকায় বিরাটও নাম লেখিয়ে নিল নিজের। এর পরে তার সামনেই একটা সুযোগ ছিল সৌরভ গাঙ্গুলিড় সেই রেকর্ড ছোয়ার, কিন্তু ইন্ডোরে চলা বাংলাদেশের সাথে টেস্ট ম্যাচে মাত্র ১১ মিনিট টিকে ছিল তাই এবার তার বিসিসি আই এর প্রেসিডেন্টের রেকর্ড অতিক্রম করার সুযোগ হল না, তাতে কি সামনে এখনও অনেক ম্যাচ বাকি আর সে যে খুব সহজেই সৌরভের সেই রেকর্ডকে ছাপিয়ে যাবে তা আমাদের সবার জানা। তিনি যদি আজ রান করতে পারত তাহলে খুব সহজেই রানের দিক থেকে সপ্তম স্থানে উঠে আসতে পারত।

আজ বাংলাদেশের সাথে ভারত ১৩০ রানে জিতে গেছে, আর তার ফলেই অধিনায়ক হিসেবে ১০ টি ইনিংস জিতে ধোনীর রেকর্ডকে অতিক্রম করে এখন তিনি শীর্ষে। ধোনীর পরে এই তালিকায় ছিল সৌরভ ও আজাহারুদ্দিন। তাদের পরপর ইনিংস জেতার সংখ্যা ছিল ৮ ও ৭। কিন্তু এবার ১০ টি ইনিংস জিতে তিনিই সেরা। এর সাথে তিনি আরও একটি নতুন রেকর্ড গড়েছে সেটা হল অধিনায়ক হিসেবে ৩২ ম্যাচ জিতে এক নজির গড়লেন তিনি। আর এই তালিকায় এখন তিনি চতুর্থ স্থানে, এই তালিকার প্রথমে আছে গ্রেম স্মিথ, তার পরে আছে পন্টিং ও স্টিভ ওয়ে।