ব্যাংকে বিমা নিয়ে বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের, হতে পারে বড়সড় পরিবর্তন

মানুষ ব্যাঙ্কে টাকা জমা রাখে আর তারফলে তাদের ১ লক্ষ টাকার বিমা করা থাকে, আর সেই সময়ে যদি দেখা যায় ব্যাঙ্ক উঠে গেলো, তাতে ভয় পাওয়ার কারণ নেই। কারণ ১ লক্ষ টাকা সেই সব গ্রাহকেরা ফেরত পাবে যাদের সেখানে আমানত জমা ছিল।

কিন্তু এবার এর কিছু পরিবর্তন হতে চলেছে। এবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছে, এবার থেকে বিমার পরিমাণ বাড়বে। আর সেই জন্য এবার নতুন বিল পেশ করা হবে। এর সাথে তিনি জানিয়েছেন সব রাজ্যের সমবায় ব্যাঙ্কগুলোকে এবার থেকে শক্ত হাতে নিয়ন্ত্রণ করতে হবে।

নির্মলা সীতারমন আরও বলেছেন, এই পাঞ্জাব ও মহারাষ্ট্রের কোওপোরেটিভের যে কেলেঙ্কারী হয়েছিল তাতে অনেক গ্রাহক ক্ষতিগ্রস্থ হয়েছে, এখন এদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।তাছারা যখন আর বি আই এর তরফ থেকে টাকা তোলার ওপরে বাধা দেওয়া হয়েছিল তখন অনেকেই আরও বিপাকের মধ্যে পড়েছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

তাই এবার সব ব্যাঙ্কগুলোর ওপরে করা পদক্ষেপ নিতে হবে এমনকি এর যাতে পুনরাবৃত্তি না হয় তার ওপরে খেয়াল রাখতে হবে। এখন শোনা যাচ্ছিলো এফ আর ডি আই বিল আনার কথা আছে, কিন্তু সেই বিল সম্প্রতি কেন্দ্র বাতিল করতে বাধ্য হল। কারন সেই বিলের নিয়ম ছিল যদি ব্যাঙ্ক দেওউলিয়া হয়ে যায় তাহলে গ্রাহকদের জমানো টাকা ব্যবহার করে তারা চাঙ্গা হতে পারে।

এই কথা যখন গ্রাহকদের কানে যায় তখন তারা বাইরে ঝড় তোলে। কারন তারা কোনোমতেই এটামেনে নেবে না। এবার এর জন্যই কেন্দ্রীয় সরকার এটা বন্ধ করতে বাধ্য হল। এদিকে আর বি আই গ্রাহকদের বিমা ১ লক্ষ টাকার বয়স অনেক দিনের এবার অর্থমন্ত্রী বলেছে এর পরিমাণ বাড়ানো হবে তবে, কিছু পুরোনো পাস বুকে ছাপ মেরে ১ লক্ষ টাকা পর্যন্ত নিশ্চিত করার কাজ করছে আর বি আই।