ভুর্তুকি যুক্ত রেশন কার্ডের আবেদন করতে চান? রইলো পদ্ধতি

মমতা ব্যানার্জী ঘোষণা করেছিল ভুর্তুকি হীন রেশন কার্ডের আবেদন শুরু হবে পুজার পরেই, আর অনেকেই ভাবে নি এমন রেস্পন্স পাওয়া যাবে সাধারণ মানুষের কাছে থেকে। এই ভুর্তুকিহীন রেশন কার্ডের জন্য ১০ নম্বর ফর্ম ফিলাপ করতে হবে। এই প্রক্রিয়াতে দারুন সফলতা পাওয়া গেছে।

এবার রাজ্য সরকার এই ভুর্তুকিহীন রেশন কার্ডকে ইউএসপি করে এবার আরেক স্টেপ আগাতে চায় তারা, তারা এবার গরীব্দের জন্য ভুর্তুকিযুক্ত রেশন কার্ডের নতুনভাবে ব্যবস্থা করতে চায়। রাজ্য সরকারের তরফ থেকে এবার থেকে অনলাইনে ফর্ম জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এর সাথে ৩,৪, ও ৮ নমবরের ফর্মও সহজেই অনলাইনে জমা দেওয়া যাবে, যাতে মানুষের লাইনে দাঁড়িয়ে সময় নষ্টকরতে না হয় তার জন্য এই ব্যবস্থা করা হয়েছে।

এদিকে অনেকেই জানে না কোন ফর্ম দিয়ে কোন কাজ হয়। তাই এখানে জেনে নিন। ৩ নম্বর ফর্ম দিয়ে ভুর্তুকিযুক্ত রেশন কার্ডের আবেদন করা যাবে। ৪ নম্বর ফর্ম দিয়ে পরিবারের নিতুন সদস্যের নাম তোলা যাবে, আর ৮ নম্বর ফর্ম দিয়ে ১৩ টাকা কেজী দরে চালের কার্ডকে ২ টাকা কেজি দরে পরিবর্তন করা যাবে।

এদিকে ১০ নম্বর ফর্মের দ্বারা ভুর্তুকিহীন রেশন কার্ডের আবেদন করা যাবে, রাজ্য সরকার কখনো ভাবতেই পারে নি, এতো মানুষ এর জন্য আবেদন করবে। এবার এই ফর্ম দিয়ে ১ লক্ষ ৩৬ হাজার ২৪৬ জন মানুষ আবেদন করেছে। যা দেখে অবাক সবাই, আর তার সাথে উচ্ছ্বসিত।

যারা রেশন দোকান থেকে চাল ডাল নিতে চায় না, কিন্তু পরিচয় পত্র হিসেবে রেশন কার্ড ব্যবহার করতে চায় তাদের জন্য ১০ নম্বর ফর্ম। আর তাতেই এতো সফল রাজ্য সরকার, এবার এই আবেদন করে অনেকেই তাদের মধ্যে স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড, প্রায়োরিটি, হাউসহোল্ড, অন্ত্যোদয় অন্নপূর্ণা যোজনা ছেড়ে দিয়েছে। এতে যে তারা তাদের প্রকৃত সততার পরিচয় দেখিয়েছে তা স্পষ্ট। এদের এই সিদ্ধান্তের ফলে এখন অনেক প্রকৃত মানুষ চাল, ডাল থেকে বঞ্চিত হবে না।