ভারতকে এই বিধ্বংসী মিসাইল দিতে চলেছে রাশিয়া, কিন্তু আপত্তি আমেরিকার

রাশিয়া ভারতকে এস ৪০০ এয়ার মিসাইল সিস্টেম দেবে , আর এর কথা অনেক আগের থেকেই হচ্ছিল দুই দেশের মধ্যে। এবার ব্রাজিলে আয়োজিত ১১ তম ব্রিক্স সম্মেলনে রাশিয়া জানিয়ে দিল ভারতকে যে এস ৪০০ মিসাইল দেওয়া হবে তার জন্য প্রস্তুতি চলছে, এদিকে ভারতের তরফ থেকে কোনও তারা আসে নি, কিন্তু সব ঠিক থাকলে খুব শীঘ্রই আমরা ভারতের হাতে এস ৪০০ মিসাইল তুলে দিতে সক্ষম হব।

কিন্তু এদিকে আবার আমেরিকা ভারতের এস মিসাইল নিয়ে বাধা দিয়েছে, তারা চায় না ভারত এই মিসাইল রাশিয়ার কাছ থেকে কিনুক। কিন্তু ভারত সেই দিকে নজর না দিয়ে, তারা সেই দিকেই ব্যস্ত। ভারতের তরফ থেকে জানা গেছে, চিনের বিরুদ্ধে প্রতিরক্ষা জোরদার করতেই এই এস ৪০০ মিসাইলের প্রয়োজন ভারতের।

জানা যায়, এই ব্রিক্স সম্মেলনে দুই দেশের প্রধানের সাথে শুধু মিসাইল নিয়েই কথাই হয় নি তাদের মধ্যে দুই দেশের দ্বিপাক্ষিক চুক্তি নিয়েও অনেক কথাই হয়। এই কথার মাধ্যমে জানা গেছে ভারতে ও রাশিয়াতে আঞ্চলিক ফোরাম গঠন করা হবে আগামী বছর। আগামী ২০২৫ এ দুই দেশের মধ্যে বাণিজ্যি ইতিমধ্যে ২৫ বিলিয়ন ডলার ছুয়ে ফেলেছে।

মোদীর কাছ থেকে তাদের কথা বার্তা ও সম্পর্ক নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানায়, আমাদের মধ্যে ও দুই দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। আর আমাদের দেখা মাঝে মাঝেই হয়, এর জন্যই এর সুফল পাওয়া গেছে। রাশিয়ার বিজয় উৎসবে আমন্ত্রণ পেয়েছি। তার জন্য অপেক্ষা করছি।

মোদী গতকাল টুইট করে জানায়, বাণিজ্য, নিরাপত্তা ও সাংস্কৃতিক দিক থেকে দুই দেশ একে ওপরের সহোযোগীতার পথেই রয়েছে, আর এর ফলেই দুই দেশের মধ্যে বৃহৎ দ্বিপাক্ষিক চুক্তি বাস্তবায়িত হয়েছে।