প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত চালু হচ্ছে নতুন বিষয়, ঘোষণা শিক্ষা দপ্তরের

আগামী বছরের প্রথম থেকেই এই মূল্যবোধ সম্পর্কীয় নতুন এক বইয়ের পঠন পাঠন শুরু হবে সমস্ত সরকারী স্কুল গুলোতে। শিশুদের মূল্যবোধের উপযুক্ত শিক্কা দিতে এই পাঠ শুরু করতে চাইছে স্কুল শিক্ষা দপ্তর। এই বইয়ের মধ্যে সমাজের যাবতীয় মূল্যবোধের সঞ্চার করা হয়েছে, এর আমধ্যমে শিশুদের শেখানো হবে কোন কাজ ভুল ও কোন কাজ ঠিক।

জানা গেছে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত থাকবে এই পাঠের ব্যবস্থা, মোট আলাদা ধরণের ৫ টি বই। এই পাঠ্যবই তৈরী করেছে সিলেবাস কমিটি। এই বইয়ের মধ্যে ছবি একে কার্টুনের মাধ্যমে ক্ষুদে পড়ুয়াদের শিক্ষা দেওয়া হবে। আর এই শিক্ষা যেনো শিক্ষকেরা ভালোমতো দিতে পারে, তার জন্য শিক্ষক ও শিক্ষিকাদেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বইয়ের নাম রাখা হয়েছে জগৎবাড়ি। আমরা অনেক জায়গাতেই শুনে থাকি ছাত্রদের ব্যবহার সম্পর্কে। যাতে তাদের মধ্যে মুল্যবোধের ছোয়া আসে, আর তাদের মধ্যে যেনো এর দ্বারা ইতিবাচক প্রভাব পরে সেই দিকে লক্ষ্য করেই এই উদ্যোগ। একটি মানুষকে একবারে মূল্যবোধের পাঠ দেওয়া সম্ভব নয়, এর জন্য তাদের ছোটবেলা থেকেই এর সম্পর্কে অবগত করা সবার দায়িত্ব।

তাই এবার যাতে আমাদের আগামী প্রজন্ম এর দ্বারা অনুপ্রাণিত হয় ও সুস্থ ও শান্ত সমাজ গড়ে তোলে, এর জন্যই এই পদক্ষেপ। জানা গেছে পরবর্তীতে এই মূল্যবোধের পাঠ দশম শ্রেনী পর্যন্ত দেওয়া হবে। আর তার যে সুফল পাওয়া যেবে এটাই আমাদের বিশ্বাস।