কলকাতায় জাকিয়ে শীত কবে পরবে? আবহাওয়া দপ্তর কি বলছে শুনে নিন

আবহাওয়া বিদেরা বলেছিল বুলবুলের দাপট কমার পরে পরেই বাংলায় শুরু হবে শীতের প্রকোপ। এই বুলবুল যে শীতের আগমন বার্তা নিয়ে আসবে সেই কথাও বলেছিল তারা, কিন্তু কোথায়? তার দেখা এখনও পাওয়া যাচ্ছে না। কিন্তু হ্যা এটা মানতে হবেই জাকিয়ে শীত না পরলেও তার কিছুটা প্রভাব বাংলায় পড়েছে।

এখন লক্ষ্য করলে দেখা যাবে হালকা শিরশিরানি ভাব আমরা সবাই উপভোগ করে থাকি। এটাই যে তার আসার সংকেত তা স্পষ্ট। কিন্তু আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে হাড়কাপানী ঠান্ডা পরতে এখনও অনেক দেরি। এবার এটা মাথায় রাখতে হবে বর্ষা যেমন দেরি করে এসে দেরি করে গেছে তেমনি তার সুত্র ধরেই এবার শীতও আসবে দেরী করে ও যাবেও দেরি করে।

এখন রাতের দিকে ঠান্ডা লাগলেও সকাল হতে না হতেই রোদের প্রখর তাপ। আর এই প্রখর তাপে ঠান্ডা গরম মিশে একাকার। এই কারণে বাতাসে আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় আছে, কিন্তু হ্যা এই রকম আবহাওয়া অনেকটাই আরামদায়ক। না গরম না ঠান্ডা। যারা শীতের আমেজ পুরোপুরি ভাবে উপোভোগ করতে চান, তাদের হয়ত আরও কিছুটা দিন অপেক্ষা করতে হবে।

তবে হ্যা আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে এই ঘূর্ণাবাত চলে গেলেই রাজ্যে শীতের প্রকোপ অনেকটাই বেরে যাবে। কিন্তু সবার মনে প্রশ্ন একটাই এই ঘূর্ণাবাত রাজ্যের থেকে যাবে কবে। এই প্রশ্নের সন্ধান শুধু সাধারণ মানুষই নয় আবহাওয়া বিদেরাও খুজে বেড়াচ্ছে, আর তা পেলেই হয়ত রাজ্যে শীতের জন্য প্রবেশদ্বার খুলে যাবে।