ব্রিকসের মঞ্চে পুতিন ও জিংপিংয়ের সঙ্গে আলোচনা প্রধানমন্ত্রীর

ব্রিকসের মঞ্চে পুতিন ও জিংপিংয়ের সঙ্গে আলোচনা প্রধানমন্ত্রীর
ছবিঃ ANI

সন্ত্রাসবাদ দমনে একজোট হয়ে লড়াই করার জন্য ইতিমধ্যেই ব্রিকসের সম্মেলন থেকেই জিং পিং এবং পুতিনের সঙ্গে আলাদা করে আলোচনা হওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। অবশেষে বৃহস্পতিবার ব্রিকস সম্মেলনের প্লেনারি সেশনে সন্ত্রাসবাদ নিয়ে প্রসঙ্গ তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সন্ত্রাসবাদ কীভাবে দেশের অর্থনৈতিক কাঠামো এবং বিশ্ব বাণিজ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে সে বিষয় যুক্তি দিয়ে তথ্য তুলে ধরেন একই সঙ্গে জঙ্গি কার্যকলাপে মদত দেওয়া শান্তি নিরাপত্তার রক্ষার সব থেকে বড় বিপদ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে সন্ত্রাসবাদের জন্য গত কয়েক বছরে বিশ্ব যেভাবে ক্ষয় ক্ষতির মুখে পড়েছিল সেই সংক্রান্ত একটি তথ্য তুলে ধরেছেন তিনি। যার জেরে উন্নয়নশীল দেশগুলির অর্থনৈতিক বৃদ্ধি দেড় শতাংশ কমেছে অন্যদিকে গত এক দশকে বিশ্বে প্রায় আড়াই লক্ষ মানুষ সন্ত্রাসবাদের কারণে প্রাণ হারিয়েছে বলেও জানান তিনি।

এ দিন চীন ও রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘক্ষণের বৈঠক করেন মোদী সেখানে বাণিজ্য এবং নিরাপত্তার ক্ষেত্রে বিশেষ সংযোগ বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে তিন প্রধানের মধ্যেই। এক দিকে বাণিজ্য ও কৌশলগত ক্ষেত্রে ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক মজবুত করতে চাইছে আবার অন্য দিকে কূটনীতিক ভারসাম্য বজায় রাখতে আমেরিকার বিপরীত মেরুতে অবস্থিত চিন এবং রাশিয়ার সঙ্গেও সম্পর্ক ভাল রাখতে প্রায়ই বৈঠক করেছেন মোদী।