টানা তিন ঘণ্টা আন্দোলনের পর অবশেষে কলকাতা বিশ্ববিদ্যালয় চত্বরে জট কাটল

টানা তিন ঘণ্টা আন্দোলনের পর অবশেষে কলকাতা বিশ্ববিদ্যালয় চত্বরে জট কাটল

দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পর এবার কলকাতা বিশ্ববিদ্যালয়, ছাত্রছাত্রীদের দাবিকে মান্যতা দিয়ে অবশেষে নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটতে বাধ্য হল কলকাতা বিশ্ববিদ্যালয়। ভর্তির দিন পিছনোর অবশেষে কলেজের স্নাতক প্রথম সেমিস্টারের পরীক্ষার নির্ঘণ্ট পিছিয়ে দিতে বাধ্য হল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

যেহেতু এ বছর কলেজে স্নাতক স্তরে প্রথম বর্ষে ভর্তি হওয়ার ক্ষেত্রে সময়সীমা অনেকটাই পিছিয়ে গিয়েছিল তাই প্রথম সেমিস্টার পরীক্ষা ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে হওয়ার কথা ছিল পাশাপাশি প্র্যাক্টিক্যাল পরীক্ষা তার আগে হয়ে যাওয়ার নোটিস জারি হয়েছিল কিন্তু বুধবার টানা তিন ঘণ্টার ছাত্র আন্দোলনের জেরে অবশেষে প্র্যাক্টিক্যাল এবং থিওরি দুটি পরীক্ষার নির্ঘণ্ট বদলাতে বাধ্য হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের তরফে প্রথম সেমিস্টার পরীক্ষার নির্ঘণ্ট ঘোষিত হওয়ার সঙ্গে সঙ্গেই ছাত্র ছাত্রীদের মধ্যে ক্ষোভ কমতে শুরু করেছিল তাই বুধবার বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত সমস্ত স্কুলগুলির ছাত্রছাত্রীরা কলেজ স্ট্রিট চত্বরে এসে জমা হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করে। পড়ুয়াদের বিক্ষোভের জেরে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয় কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।