মহারাষ্ট্রে জারি রাষ্ট্রপতি শাসন, জানুন প্রথম থেকে শেষ পর্যন্ত খুঁটিনাটি

মহারাষ্ট্রে জারি করা হলো রাষ্ট্রপতি শাসন। মঙ্গলবার ক্যাবিনেট বৈঠকে রাষ্ট্রপতি শাসন জারি করা হবে বলে অনুমোদন দেওয়া হয়। মহারাষ্টের রাজ্যপাল ভগত সিং কোসিয়ারীর আবেদনে সাড়া দিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সই করেন। ফলে এখন মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন শুরু হয়ে গিয়েছে।

কোনো দলই এখনো পর্যন্ত সরকার গঠন করতে না পারায় সংবিধানের নিয়ম অনুযায়ী রাজ্যপাল কেন্দ্রের কাছে রাষ্ট্রপতি শাসনের আবেদন জানায়, এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্যাবিনেট বৈঠক করেন জরুরি ভিত্তিতে। সেখানে রাষ্ট্রপতি শাসনের পক্ষে রায় গেলে বিজ্ঞপ্তি জারি করার জন্যে রাষ্ট্রপতি ভবনকে সুপারিশ করেন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

সেই বিজ্ঞপ্তিতে সায় দিয়ে সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর সই করার সাথে সাথে মহারাষ্ট্রে 356 ধারা বলবৎ হয়ে যায়। শুরু হয়ে যায় রাষ্ট্রপতি শাসন। ভোট গণনা হবার পর কোনো দলই সুষ্ঠমতো সরকার গঠন করতে পারেনি। মঙ্গলবার রাত সাড়ে আটটা পর্যন্ত শেষ সময় থাকলেও কি করে আগেই রাষ্ট্রপতি শাসন জারি হলো তা নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে মহারাষ্ট্রে।

শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের নেতারা এখনো পর্যন্ত কোনো সঠিক সিদ্ধান্ত নিতে পারেনি। অন্যদিকে বিজেপি সরকার গঠনে কোনো দাবি জানায়নি, ফলে মহারাষ্টে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে শিবসেনা। তবে পরবর্তী পদক্ষেপ কি হবে তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে দেশের রাজনৈতিক মহলে।