Bulbul update: ক্রমশ শক্তি বাড়িয়েই চলছে ‘বুলবুল’, দুর্যোগ মোকাবিলায় তৈরি প্রশাসন

98

এবার বুলবুল ভয়ঙ্কর আকার ধারণ করেছে। এই বুলবুল আগামীকাল আছড়ে পরার আশঙ্কা আছে উপকুলের জেলাগুলোতে, তাই এবার প্রশাসন দারুন ভাবে সতর্ক। আবহাওয়া বিদেরা জানিয়ে দিয়েছে এই বুলবুল এখন বাংলার দি্কেই ধেয়ে আসছে। আর এই খবরের পর থেকে একেবারে কোমড় বেধে নেমেছে প্রশাসন। তারা এখন বিভিন্ন জায়গায় সতর্ক বার্তা জারি করেছে।

তারা উপকুলের জেলাগুলোতে রেড এলার্ট জারি করেছে, দীঘার বিভিন্ন উপকূলের মানুষদের উপরে, নিরাপদ স্তানে নিয়ে আসা হয়েছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে যেসব মতসজীবীরা এখনও সমুদ্রে আছে তাদের ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে, আরা অন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

প্রশাসন তাদের তরফ থেকে মোকাবেলা দপ্তরকে তৈরী থাকতে বলেছগে, যেকোনো পরিস্থিতিতেই যেনো তারা মানুষের পাশা দাড়াতে পারে এর জন্য বিভিন্ন প্রস্তুতি চলছে। বিভিন্ন ত্রাণ থেকে শুরু করে সব কিছুর প্রায় ব্যবস্থা করেছে প্রশাসন।

এই ঘূর্ণিঝড় গতকাল বাংলাদেশের উপুকুল থেকে ৮৪০ কিমি দূরে অবস্থান করছিল, আর তখন তার শক্তি একেবারে কমছিল। এখন যত পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলের দিকে অগ্রসর হচ্ছে তত তার শক্তি বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে এইসব ঘুর্ণিঝড়ের গতিবেগ নিমেষের মধ্যে পরিবর্তন হতে পারে।

তাই এখন ঠিকঠাক বোঝা যাচ্ছে না কোন জায়গায় আছড়ে পরবে এই ঘুর্ণিঝড়। তবে যেখানেই পড়ুক , সেই সব জায়গার সব প্রশাসন একেবারে প্রস্তুত। এদিকে পশ্চিমবঙ্গের প্রসাশন আটঘাট বেধে নেমেছে, তারা উদ্ধারের জিনিস পত্র ও মোকাবেলা দপ্তরকে সতর্ক থাকতে বলেছে, এছাড়া দীঘার বিভিন্ন জায়গায় ডিজাস্টার টিমকে কর্মরত অবস্থায় থাকতে বলেছে, কেউ যেনো সমুদ্রে না নামে এর দিকে লক্ষ্য রাখতে বলেছে তাদের, সেই সব জায়গায় আগামী ২৪ ঘন্টা জুড়ে নজরদারির ব্যবস্থা করা হয়েছে। এই দুর্যোগের দিনে রাজ্যের পাশে দাড়িয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে, যেকোনো ধরনের সাহায্যে কেন্দ্র রাজ্যের পাশে আছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন